রইসির কারণেই অজেয় শক্তিতে পরিণত হয়েছে ইরান: মোখবার

|

ছবি: এপি

প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির বলিষ্ঠ নেতৃত্বের কারণেই ইরান পরিণত হয়েছে অজেয় শক্তিতে। পার্লামেন্টে দেয়া ভাষণে এমন মন্তব্য করেছেন দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। সোমবার (২৭ মে) এমনটা জানিয়েছে বার্তা সংস্থা এপি।

মোখবার তার বক্তব্যে রইসির ক্ষমতায় থাকার সময়ের প্রশংসা করেন। তিনি বলেন, তার কারণেই ইরানের অপরিশোধিত তেল উৎপাদন প্রতিদিন সাড়ে তিন মিলিয়ন ব্যারেল ছাড়িয়েছে। যা দেশের জন্য হার্ড কারেন্সির মূল উৎস। সাম্প্রতিক মাসগুলোতে ইরাক, ইসরায়েল ও পাকিস্তানে সামরিক পদক্ষেপ নেয়ার পরও রইসির অধীনে দেশের অর্থনীতি স্থিতিশীল ছিল বলেও জানান মোখবার।

তিনি আরও বলেন– এই শক্তি, এই ব্যবস্থাপনা এবং এই ক্ষমতা কোনো সাধারণ জিনিস নয়। এগুলো সবই সম্ভব হয়েছে সর্বোচ্চ নেতার দিকনির্দেশনা ও ইব্রাহিম রইসির আন্তরিক প্রচেষ্টার কারণে।

প্রসঙ্গত, গত ১৯ মে আজারবাইজানের সীমান্তবর্তী এলাকা জোলফায় ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনা হয়। দুর্ঘটনায় মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজানের গভর্নরসহ অনেকে। তারা ইরানের সীমান্তবর্তী আজারবাইজানে একটি জলাধার প্রকল্প উদ্বোধন করে ফিরছিলেন।

রইসির মৃত্যুর পর ইরানের সংবিধান অনুসারে ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার (৬৮) দেশটির অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি হন।

এদিকে, রইসির স্থলাভিষিক্ত হতে আগামী ২৮ জুন ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার থেকে প্রার্থীদের পাঁচ দিনের রেজিস্ট্রেশন পিরিয়ড খোলা হবে। বিশ্লেষকরা জানিয়েছেন, মোখবার নিবন্ধনকারীদের মধ্যে একজন হতে পারেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply