রাফায় হামলার পরও ইসরায়েলের পক্ষে সাফাই যুক্তরাষ্ট্রের

|

ছবি: এপি

রাফায় নির্বিচার হত্যাযজ্ঞের পরও ইসরায়েলের অভিযানের পক্ষে সাফাই গাইলো যুক্তরাষ্ট্র। দেশটির দাবি, হামাসের ঘাঁটির খোঁজে তল্লাশির অধিকার রয়েছে তেল আবিবের। মঙ্গলবার (২৮ মে) এমনটা জানিয়েছে টাইমস অব ইসরাইয়েলসহ একাধিক গণমাধ্যম।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র বলেন, রাফাহ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাইডেন প্রশাসন। নিরপরাধ নারী, পুরুষ, শিশুর মৃত্যু ‘বিপর্যয়কর’ ও ‘হৃদয়বিদারক’ বলে আখ্যা দেন তিনি।

প্রসঙ্গত, তেল আবিবসহ ইসরায়েলের মধ্যাঞ্চলের একাধিক শহর লক্ষ্য করে একগুচ্ছ রকেট ছোড়ে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। গত রোববার (২৬ মে) এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা কাসেম ব্রিগেড। এরপর গাজা উপত্যকার রাফায় পাল্টা বোমা হামলা চালায় ইসরায়েল।

সেই অভিযানে হামাসের দুটি টার্গেটও ধ্বংস হয়েছে বলে দাবি করেন মার্কিন মুখপাত্র। ইসরায়েলে হামলার জন্য দায়ী স্বাধীনতাকামী গোষ্ঠীটির সদস্যদের খুঁজে বের করার জন্যই অভিযান চালিয়ে যাওয়া দরকার বলেও জানানো হয়।

তিনি বলেন, বেসামরিকদের সুরক্ষায় সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার তাগিদ দেয়া হয়েছে তেল আবিবকে। বেসামরিক হতাহতের ঘটনা তদন্তে ইসরায়েলের সাথে কাজ করছে বলেও জানিয়েছে হোয়াইট হাউস।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply