হাসারাঙ্গাকে সরিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন সাকিব

|

ছবি: সংগৃহীত

এক সপ্তাহ আগে সাকিব আল হাসানকে টপকে টি-টোয়েন্টিতে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ শুরুর পর আজ যখন সাপ্তাহিক র‍্যাঙ্কিং আইসিসি হালনাগাদ করেছে, তখন শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব। মূলত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল হাতে উজ্জ্বল থাকলেও ব্যাট হাতে হাসারাঙ্গা ছিলেন মলিন। এতে ছয়টি রেটিং পয়েন্ট খোয়ালে শীর্ষস্থান হারাতে হয় লঙ্কান এই ক্রিকেটারকে।

বুধবার (৫ জুন) বিশ্বকাপের প্রথম ৭ ম্যাচের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়ের রেটিং পয়েন্ট ২২৩। দুইয়ে নেমে যাওয়া হাসারাঙ্গার রেটিং পয়েন্ট ২২২। 

গত সোমবার নিউইয়র্কে ‘ডি’ গ্রুপের ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে শূন্য রানে সাজঘরে ফেরেন হাসারাঙ্গা। ডানহাতি এই ব্যাটার কেশব মহারাজের ডেলিভারিতে স্টাম্পড হওয়ার আগে মোকাবিলা করেন ২ বল। ৬ উইকেটে হেরে যাওয়া লড়াইয়ে আগে ব্যাট করে স্রেফ ৭৭ রানে গুটিয়ে গিয়েছিল লঙ্কানরা। টি-টোয়েন্টি এটাই তাদের সর্বনিম্ন দলীয় সংগ্রহের বিব্রতকর রেকর্ড।

লঙ্কানদের হারানোর ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭ রানে ৪ উইকেট নেন অ্যানরিখ নরকিয়া। টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার এটি সেরা বোলিংয়ের রেকর্ড। এই পারফরম্যান্সে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে সেরা দশে ঢুকেছেন এই পেসার। আছেন অষ্টম স্থানে।টি-টোয়েন্টির বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে নরকিয়া তৃতীয় পেসার। অস্ট্রেলিয়া জশ হেইজেলউড এক ধাপ এগিয়ে পঞ্চম স্থানে। আর উগান্ডার বিপক্ষে ৯ রানে পাঁচ উইকেট নেয়া আফগানিস্তান পেসার ফাজালহাক ফারুকি ৩ ধাপ এগিয়ে দশম স্থানে।

উগান্ডার বিপক্ষে গতকাল ১২৫ রানের বিশাল ব্যবধানে জয় পায় আফগানিস্তান। বিশাল জয়ের পর আফগান ব্যাটারদেরও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ২০ ও ২৪ নম্বরে অবস্থান করছেন রহমানউল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরান। দুই আফগান ওপেনারই চার ধাপ করে এগিয়েছেন। ৮৬১ ও ৭৯৫ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই এক ও দুইয়ে সুরিয়া কুমার যাদব ও ফিল সল্ট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply