কেজরিওয়ালের জামিন আবেদন নামঞ্জুর

|

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। ভারতের গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে চিকিৎসার জন্য সাত দিনের অন্তর্বর্তী জামিন চেয়েছিলেন তিনি। বুধবার (৫ জুন) শুনানি শেষে আদালত তার আবেদন নাকচ করে দেন।

একইসঙ্গে, আগামী ১৯ জুন পর্যন্ত তাকে জেল হেফাজতেই থাকার নির্দেশ দিয়েছেন আদালত। তবে কেজরিওয়ালের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য পৃথক নির্দেশও দিয়েছেন বিচারপতি।

দিল্লির আদালতে কেজরিওয়ালের হয়ে অবেদন করেন তার আইনজীবী বিবেক জৈন। তিনি বিচারপতি কাবেরী বাবেজাকে জানান, মুখ্যমন্ত্রীর শারীরিক পরিস্থিতিতে বিশেষ কিছু উদ্বেগের কারণ রয়েছে। তার উপযুক্ত চিকিৎসা প্রয়োজন। কিন্তু আদালত তার আবেদন খারিজ করে দেন।

আদালত সূত্রে জানা গেছে, লোকসভা নির্বাচনে ভোটের প্রচারের জন্য আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার কেজরিওয়ালকে ১ জুন পর্যন্ত অন্তর্বর্তী জামিন দিয়েছিলো ভারতের সুপ্রিম কোর্ট। সেই মেয়াদ শেষ হওয়ার আগেই শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আরও ৭ দিনের জন্য অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানিয়েছিলেন কেজরিওয়ালের আইনজীবীরা। যার প্রেক্ষিতে গত ১ জুন দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে দীর্ঘ শুনানি হয়। তবে দীর্ঘ শুনানির পর কেজরিওয়ালের জামিনের আবেদন ৫ জুন পর্যন্ত স্থগিত রাখেন বিচারক কাবেরী বায়েজা।

প্রসঙ্গত, মদ বিক্রির নীতিমালা সংক্রান্ত মামলায় (আবগারি) নয়টি সমন এড়িয়ে যাওয়ার পর গত ২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেফতার করে ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এরপর থেকেই জেলে বন্দি অরবিন্দ কেজরিওয়াল।

তবে কেজরিওয়াল ও তার দল একাধিকবার দাবি করেছে, বিজেপি সরকারের নিয়ন্ত্রণাধীন সংস্থা ইডি তাকে গ্রেফতার করে আম আদমি পার্টিকে দমাতে চায়। আরও বেশ কয়েকটি বিরোধী দলও বিজেপির বিরুদ্ধে ইডিকে নিজ স্বার্থে কাজে লাগানোর বলে অভিযোগ তুলেছে।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply