শনিবার নয়, মোদির শপথ রোববার সন্ধ্যায়

|

একদিন পেছালো ভারতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান। তিনি শপথ নেবেন রোববার সন্ধ্যায়। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য নিশ্চিত করেছে। শনিবার এ আয়োজন হবার কথা ছিল।

বুধবার বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ’র প্রধান হিসেবে নরেন্দ্র মোদিকে নির্বাচিত করা হয়। তাই সংখ্যাগরিষ্ঠ জোটের প্রধান হিসেবে মোদির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পথে বাধা নেই।

এবার শপথ নেয়ার পর তিনি এক অনন্য নজির স্থাপন করবেন। জওহরলাল নেহরুর পর তিনি হবেন দ্বিতীয় ভারতীয়, যিনি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার কীর্তি গড়বেন।

শপথ অনুষ্ঠানে যোগ দিতে এরইমধ্যে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের নিমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রানিল বিক্রমাসিংহে এরইমধ্যে আয়োজনে উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন। এছাড়াও নিমন্ত্রণপত্র পৌঁছানো হয়েছে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল এবং ভূটানের শেরিং তোবগের কাছেও।

এরআগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ায় নতুন সরকার গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

গত মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে মোদির বিজেপি এবারের ২৪০টি আসনে জয় পায়। অর্থাৎ এবার লোকসভায় তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে, এনডিএ জোট সরকার গঠন করার জন্য প্রয়োজনীয় আসন পাওয়ায় জোটের প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোদি।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply