বিনাপ্রশ্নে কালোটাকা সাদা করার সুযোগ

|

২০২৪-২৫ অর্থবছরে ঢালাওভাবে কালোটাকা সাদা করা যাবে। নগদ টাকার ক্ষেত্রে ১৫ শতাংশ কর দিয়ে বিনা প্রশ্নে বৈধ বা সাদা করা যাবে। একইভাবে জমি, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট কিনেও এলাকাভেদে নির্দিষ্ট হারে কর দিয়ে টাকা সাদা করা যাবে। একেক এলাকার জন্য বর্গমিটার অনুসারে নির্দিষ্ট কর দিতে হবে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ সংক্রান্ত ঘোষণা আসে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই বাজেট উপস্থাপন করেন। বিকেল ৩টায় বাজেট পেশ করা শুরু করেন তিনি। এর আগে, দুপুরে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়।

কালোটাকা সাদা করার বিষয়ে প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, দেশের প্রচলিত আইনে যাই থাক না কেন কোনও করদাতা স্থাবর সম্পত্তি যেমন- ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট ও ভূমির জন্য নির্দিষ্ট করহারে এবং নগদসহ অন্যান্য পরিসম্পদের ওপর ১৫ শতাংশ কর পরিশোধ করলে কোনও কর্তৃপক্ষ কোনও প্রকার প্রশ্ন উত্থাপন করতে পারবে না।

সর্বশেষ ২০২০-২১ অর্থবছরেও কালোটাকা সাদা করার সুযোগ দেয়া হয়েছিল। কিন্তু তেমন সাড়া না পাওয়ায় পরে এ সুবিধা আর দেয়া হয়নি। স্বাধীনতার পর থেকে বিভিন্ন সরকার বিভিন্ন সময়ে কালোটাকা সাদা করার সুযোগ দিয়ে আসছে। তবে কখনোই উল্লেখযোগ্য সাড়া মিলেনি।

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে এই বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেয়া হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply