বাংলাদেশ-ভারত সম্পর্ক সামনে আরও জোরদার হবে: পররাষ্ট্র সচিব

|

আহমেদ রেজা:

টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। নতুন সরকার শপথ নেবে আগামী রোববার (৯ জুন)। নরেন্দ্র মোদির আমন্ত্রণে এই শপথ অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বিকেলে ঢাকা ছাড়বেন তিনি। তার সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বললেন, শপথ গ্রহণের জন্য ওরা প্রথমে সময় দিয়েছিল ৮ তারিখ, এখন ৯ তারিখ সন্ধ্যায় হবে। প্রধানমন্ত্রী ৮ তারিখ বিকেলে ওখানে পৌঁছাবেন। প্রতিবেশী আরও কয়েকটি দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতিরাও যাচ্ছেন। সবার সাথে দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত একদশকে বাংলাদেশ-ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে। সেই সম্পর্ক সামনের মেয়াদে আরও জোরদার হবে বলেও মনে করেন পররাষ্ট্র সচিব।

মাসুদ বিন মোমেন বলেন, শপথ গ্রহণ উপলক্ষ্যে এটা আনুষ্ঠানিক ভ্রমণ। চলতি মাসেই পূর্বনির্ধারিত দ্বিপাক্ষিক সফর পরবর্তীতে সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে। তাতে কিছু দ্বিপাক্ষিক চুক্তি ও ঘোষণার বিষয় আছে।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে ইতিবাচক মনে করেছেন কূটনৈতিক বিশ্লেষকরা। তাদের মত, দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধিতে এই সফর কার্যকর ভূমিকা রাখবে।

সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন বলেন, এই সম্পর্কে ভারতের কিছু চাওয়া-পাওয়ার নেই বলে মনে হয় আমার। কারণ, যেসব বিষয়ে তাদের উদ্বেগ ছিল নিরাপত্তা, অর্থনীতি ও ট্রানজিট সেগুলোতে তো তারা মোটামুটি বাংলাদেশ থেকে সহযোগিতা পেয়েছে। বিপরীতে আমাদের কিছু চাওয়া-পাওয়া ছিল। এগুলো নিয়ে অগ্রগতি হয়নি খুব বেশি। হয়নি তা সত্য, কিন্তু সম্পর্কে কোনো ছেদ পড়েনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply