নিরাপত্তা পরিষদে পাশ হওয়া যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মতি জানালো হামাস

|

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির যে প্রস্তাব যুক্তরাষ্ট্র দিয়েছে, তাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেয়া সমর্থনকে স্বাগত জানালো ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। জো বাইডেনের দেয়া ওই যুদ্ধবিরতির প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৪টি। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ভোট দেয়া থেকে বিরত ছিল কেবল রাশিয়া। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১১ জুন) আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, হামাসের পাশাপাশি তাদের ফিলিস্তিনি মিত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ ও প্রতিদ্বন্দ্বী গোষ্ঠী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিন কর্তৃপক্ষও নিরাপত্তা পরিষদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

তবে যুদ্ধ বন্ধের বিষয়ে ইসরায়েলের সায় আছে, যুক্তরাষ্ট্র এমনটা বললেও হামাস নির্মূল ইস্যুতে অনড় ইসরায়েল। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এটি অনুমোদিত হলেও ইসরায়েল জানিয়েছে, প্রস্তাব অনুযায়ী হামাসের সঙ্গে ‘অর্থহীন’ আলোচনায় জড়িত হতে রাজি নয় তেল আবিব।

জাতিসংঘে ইসরায়েলের প্রতিনিধি রাউত শাপির বেন-নাফতালি সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছেন, গাজা যেন আর কখনও ইসরায়েলের জন্য হুমকি না হতে পারে, সেটি তার দেশ নিশ্চিত করতে চায়।

এদিকে, বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের প্রস্তাব পাস হওয়ায় নতুন করে চাপে পড়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply