চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে প্রস্তুত পাকিস্তান

|

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হাতে পাকিস্তান দল। ফাইল ছবি

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য প্রস্তুত পাকিস্তান ক্রিকেট বোর্ড। ইএসপিএন ক্রিকইনফোর তথ্য আনুযায়ী, ২০২৫ সালের ১৯ ফেব্রুয়ারি টুর্নামেন্টটি আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত টুর্নামেন্টটি আয়োজন করার চিন্তা করছে পাকিস্তান। ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে করাচি, রাওয়ালপিন্ডি ও লাহোরে।

উদ্বোধনী ম্যাচ, একটি সেমিফাইনালসহ তিনটি ম্যাচ আয়োজন করবে করাচি। যেখানে লাহোরে ফাইনালসহ সাতটি খেলা হবে। অন্য সেমিফাইনালটি হবে পিন্ডি ক্রিকেট গ্রাউন্ডে। এই মাঠে ম্যাচ হবে আরও চারটি।

১৯৯৬ বিশ্বকাপের পর পাকিস্তানে প্রথম আইসিসি টুর্নামেন্ট। এই আয়োজনের হালচাল দেখতে আইসিসির বেশ কয়েকজন কর্মকর্তা পাকিস্তান সফর করে গেছেন। এর মধ্যে রয়েছেন প্রধান পিচ ইন্সপেক্টর অ্যান্ডি অ্যাটকিনসনও। এরপর টুর্নামেন্টটি আয়োজন করার বিষয়ে আইসিসির কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়ে প্রস্তুতি নিচ্ছে পিসিবি।

সম্ভাব্য তারিখেই যদি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হয়, তাহলে টুর্নামেন্টের শেষের দিকের কিছু খেলা রমজান মাসে অনুষ্ঠিত হবে। ঠিক যেসময়ে গতবার পিএসএলের নকআউট পর্ব অনুষ্ঠিত হয়েছিল। তখন করাচিতে নকআউট পর্বের ম্যাচগুলোতে দেখা গিয়েছিল, দর্শক সংখ্যা খুবই কম। পিসিবি তাই ম্যাচ শুরুর সময় এগিয়ে আনার চেষ্টা করেছিল। যদিও চ্যাম্পিয়ন্স ট্রফি ওয়ানডে ফরম্যাটে হওয়ায় এটি করা সম্ভব হবে বলে মনে হচ্ছে না।

ইএসপিএন ক্রিকইনফোর তথ্য অনুযায়ী, ভারতের প্রতিটি খেলা লাহোরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে পিসিবি জানিয়েছিল, তারা ভারতের সব ম্যাচ লাহোরের এক ভেন্যুতেই আয়োজন করতে চায়। এর মানে দাঁড়ায়, যদি ভারত শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করে, তাহলে একটি সেমিফাইনাল লাহোরে স্থানান্তরিত হতেও পারে।

সবচেয়ে শঙ্কার জায়গা চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণকে ঘিরে। ‘মেন ইন ব্লু’রা ২০০৮ সালের এশিয়া কাপের পর থেকে পাকিস্তানে আর খেলতে যায়নি এবং ২০১২-২০১৩ তে পাকিস্তানের ভারত সফরের পর থেকে উভয়ের মধ্যে আর কোনো দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হয়নি।

উল্লেখ্য, পাকিস্তান ক্রিকেট বোর্ড যখন গত বছর এশিয়া কাপের আয়োজন করেছিল, তখন বিশ্ববাসী একটি ‘হাইব্রিড’ মডেলের এশিয়া কাপ দেখেছিল। ভারতের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল শ্রীলঙ্কার মাঠে।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত ব্যতীত অন্য সব দলই পাকিস্তানে ভ্রমণ করবে বলে ধারণা করা হচ্ছে। ২০০৯ সালে পাকিস্তানে সফররত শ্রীলঙ্কার ক্রিকেটারদের বহনকারী একটি বাসে গুলি চালানোর ঘটনা ঘটে। এরপর অনেকদিন পাকিস্তানে খেলতে যায়নি কোনো দল। ছয় বছর পর পাকিস্তানে ক্রিকেট ফেরে ২০১৫ সালে। এখন প্রশ্ন কেবল একটাই– ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি কি পাকিস্তানেই হচ্ছে?

/ওয়াইবি/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply