ইউরোপে বাড়ছে ডেঙ্গুবাহী এডিস মশার প্রকোপ

|

প্যারিসে আক্রমণাত্মক মশার সন্ধানে কাজ করছেন একজন কর্মী। ছবি: বিবিসি।

ফ্রান্স, স্পেন ও গ্রীসসহ ইউরোপীয় ইউনিয়নের ১৩টি দেশে একটি আক্রমণাত্মক প্রজাতির মশার সন্ধান পাওয়া গেছে। বিশেষজ্ঞদের দাবি, মশার এমন প্রজাতি ডেঙ্গু জ্বরের বিস্তারের জন্য দায়ী। বুধবার (১২ জুন) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গত দুই দশক ধরে ইউরোপে মশা ক্রমবর্ধমান হুমকি হয়ে উঠেছে। মশার এই প্রজাতিটি ‘এশিয়ান টাইগার মশা বা এডিস অ্যালবোপিকটাস’ নামে বেশ পরিচিতি, যেটিকে বিশ্বের সবচেয়ে আক্রমণাত্মক প্রজাতির মশা বলে মনে করা হয়। দক্ষিণ ইউরোপীয় ‘বেস ক্যাম্প’ থেকে গোটা ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ছে এই প্রজাতির মশার বিস্তার।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে উপযুক্ত পরিবেশের সৃষ্টি হওয়ায় মশার এই প্রজাতিটি ইউরোপে ছড়িয়ে পড়ছে।

সংস্থাটি সতর্ক করে বলছে, আন্তর্জাতিক ভ্রমণের কারণে ইউরোপীয় দেশগুলোতে ডেঙ্গুর প্রাদুর্ভাবের ঝুঁকি আরও বাড়বে। এদিকে, প্যারিসে আসন্ন জুলাইয়ের শেষে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। সে সময়ে ইউরোপজুড়ে আরও দ্রুত মশার বিস্তার ঘটার উচ্চ ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেছে ইসিডিসি। তাই ইতোমধ্যে প্যারিসের বিভিন্ন এলাকায় মশার বিস্তারের ওপর নজর রাখা হচে।চ এবং সেগুলো ধরে পরীক্ষা করা শুরু করেছে।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply