বৃষ্টি না হওয়ার দোয়া পড়ছে পাকিস্তান!

|

ছবি: সংগৃহীত

প্রথম দুই ম্যাচ হারের পর কানাডাকে হারিয়ে এখনো সুপার এইটের স্বপ্ন বুনছে পাকিস্তান। তবে সেখানে পথের কাটা হতে পারে বৈরি আবহাওয়া। জটিল সমীকরণের মাঝেও বৃষ্টি চিন্তা বাড়াচ্ছে বাবর আজমদের। ১৪ জুন ফ্লোরিডায় বৃষ্টির সম্ভাবনা প্রায় ৯১ শতাংশ। আয়ারল্যান্ড-যুক্তরাষ্ট্রের ম্যাচটি পণ্ড হয়ে গেলেই বিশ্বকাপের স্বপ্ন শেষ বাবর আজমদের। নিভু নিভু আশার প্রদীপও নিভিয়ে দিতে পারে এই বেরসিক বৃষ্টি। তাইতো তীব্র গরমে যেখানে নাভিশ্বাস সেখানে বৃষ্টি না হওয়ার ‘দোয়া’ পড়ছে পাকিস্তান।

এখানেই শেষ নয়, অনেক যদি-কিন্তুর সমীকরণ দাড়িয়ে আছে বাবর আজমদের সামনে। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ এ’র ম্যাচে আজ ভারতকে মোকাবিলা করবে স্বাগতিক যুক্তরাষ্ট্র। আজ যদি কোনো অঘটন ঘটে তাহলে মার্কিন মুলুকে ট্র্যাজেডি রচিত হবে পাকিস্তানের। তাই আজ নিজেদের চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের জয় চাইবে পাকিস্তানও, সেটি অবশ্য নিজেদের প্রয়োজনেই।

কি আছে পাকিস্তানের ভাগ্যে? যুক্তরাষ্ট্রে থাকবে নাকি ঘরের পথ ধরবে সেটা এখন আয়ারল্যান্ডের হাতে। যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের ম্যাচে কেবলমাত্র আইরিশদের জয়ই বাঁচিয়ে রাখতে পারে শাহিন-আমিরদের। এরইমধ্যে দুই জয়ে অনেকটাই সুপার এইটের পথে যুক্তরাষ্ট্র। ওইদিন আইরিশদের হারাতে পারলে সুপার এইটে চলে যাবে তারা। এছাড়া বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি হলেও সুবিধা পাবে স্বাগতিক যুক্তরাষ্ট্র।

পাশাপশি যুক্তরাষ্ট্রের থেকে রান রেটেও পিছিয়ে পাকিস্তান। কানাডার বিপক্ষে ১৪ ওভারের মধ্যে লক্ষ্য পূরণ করলেই ছুতে পারতো যুক্তরাষ্ট্রের নেট রান রেট। কিন্তু খর্ব শক্তির দলের বিপক্ষে মাত্র ১০৭ রানের লক্ষ তাড়া করতে পাকিস্তানের লেগে যায় ১৭ ওভার ৩ বল। তাইতো রান রেটের সমীকরণেও পড়তে হবে পাকিস্তানকে। নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে জিততে তো হবেই, সেই সাথে তাকিয়ে থাকতে অন্যদের দিকেও।

পাকিস্তান তাদের পরবর্তী ম্যাচ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। আইরিশদের বিপক্ষে পাকিস্তানের জিতলেই শুধু হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলের দিকেও। স্বাভাবিকভাবেই ফেবারিট ভারতের টানা দুই ম্যাচে যুক্তরাষ্ট্র ও কানাডার বিপক্ষে হারের সম্ভাবনা কম। তাই পাকিস্তান চাইবে আজ যেন ভারত জিতে যায়।

এরপর যুক্তরাষ্ট্র যেন আয়ারল্যান্ডের বিপক্ষে না জেতে বা যুক্তরাষ্ট্রের কোনো ম্যাচ বৃষ্টিতে ভেসে না যায়। কারণ, তারা আর একটি পয়েন্ট পেলেই নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের বিদায়। মূলত, ভারত ও যুক্তরাষ্ট্র—দুটি দলই আর একটি করে ম্যাচ জিতলেই বাদ পড়বে পাকিস্তান ও আয়ারল্যান্ড।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply