‘এবার না জিতলে সম্ভবত ইংল্যান্ডের ডাগআউটে থাকবো না’

|

ছবি: সংগৃহীত

২০১৬ সালে ইংল্যান্ডের দায়িত্ব নিয়ে থ্রি লায়ন্সদের বদলে দিয়েছেন গ্যারেথ সাউথগেট। তবে থ্রি লায়ন্সদের ডাগআউটে ৮টি বসন্ত পাড় করলেও শিরোপা ছোয়া হয়নি তার। অল্পের জন্য দু’টি বিশ্বকাপ ও ইউরোতে সাফল্য হাতছাড়া হয়েছে। তবে আরেকটি ইউরো যখন সামনে, তখন থ্রি লায়ন্সদের নিয়ে প্রত্যাশার পারদ আকাশসম। ইংল্যান্ড কোচ তাই ইউরোর এবারের আসরকে দেখছেন নিজের ‘শেষ সুযোগ’ হিসেবে।

ইংল্যান্ডের দায়িত্ব নেয়ার দু’বছর পর (২০১৮) দলকে বিশ্বকাপের সেমিফাইনালে তুলেছিলেন তিনি। এছাড়া সাউথগেটের অধীনে ২০২১ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিল ইংল্যান্ড। তবে ইতালির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় সাউথগেটের দলের।

২০২২ সালের কাতার বিশ্বকাপে দারুণ শুরু পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু কোয়ার্টার ফাইনালে থ্রি লায়ন্সদের স্বপ্নযাত্রা থামিয়ে দেয় ফ্রান্স। এরপরও সাউথগেটের ওপর আস্থা রেখেছেন ইংলিশ ফুটবলের নীতি-নির্ধারকরা। কিন্তু নিজের ওপর থেকে আস্থা হারাচ্ছেন স্বয়ং সাউথগেট। তার স্পষ্ট কথা, ইউরো না জিতলে ছাড়বেন ইংল্যান্ডের ডাগ আউট।

জার্মান সংবাদপত্র বিল্ড-কে দেয়া সাক্ষাৎকারে সাউথগেট বলেন, আমরা যদি না জিতি (ইউরো), আমি সম্ভবত আর এখানে থাকছি না। তার মানে এটাই হতে যাচ্ছে শেষ সুযোগ। আমার মনে হয়, এই টুর্নামেন্টের পর জাতীয় দলের প্রায় অর্ধেক কোচ বিদায় নিবে, এটাই আন্তর্জাতিক ফুটবল। আমি এই দায়িত্বে প্রায় আট বছর আছি।

ভক্তদের আস্থা হারাতে চান না ৫৩ বছর বয়সী কোচ। সাউথগেট বলেন, আমরা শেষ পর্যায়ে চলে এসেছি। আমি জানি, আপনি সবার সামনে দাঁড়িয়ে বারবার বলতে পারবেন না যে, ‘দয়া করে আরেকটু পাশে থাকুন।’ কারণ একটা সময় লোকেরা আপনার কথায় আস্থা হারাবে। যদি আমরা গ্রেট টিম হতে চাই এবং আমি যদি প্রথম শ্রেণির কোচ হতে চাই, তাহলে আমাদেরকে বড় মুহূর্ত এনে দিতে হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply