সাকিব-তামিমে নেদারল্যান্ডসের বিপক্ষে লড়াকু পুঁজি বাংলাদেশের

|

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে লড়াকু সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসানের অর্ধশতক আর তানজিদ তামিম ও মাহমুদউল্লাহর ব্যাটে ডাচদের ১৬০ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে তুলেছে ১৫৯ রান।

ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এই ম্যাচে তানজিদ তামিমের সাথে ওপেনিংয়ে নেমে মাত্র ১ রানেই সাজঘরে ফেরেন অধিনায়ক শান্ত। ইনিংসের ১ দশমিক ২ ওভারের সময় ডাচ স্পিনার আরিয়ান দত্তের বলে রিভার্সসুইপ খেলতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়ে আউট হন তিনি। এতে ৩ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

এরপর তিন নম্বরে ব্যাটিংয়ে নামা লিটন দাসও ফেরেন ব্যর্থ হয়ে। আরিয়ান দত্তের বলে লিটন সুইপ শর্টে বাউন্ডারি মারতে গিয়ে এঙ্গেলব্রেখটের হাতে ধরা পড়েন। তিনিও করেন এক রান। ২৩ রানেই দ্বিতীয় উইকেট হারানো বাংলাদেশ এরপর ঘুরে দাঁড়ায় তানজিদ তামিম ও অভিজ্ঞ ব্যাটার সাকিব আল হাসানের ব্যাটে। এই জুটিতে ভর করে আর কোনো উইকেট না হারিয়ে পাওয়ার প্লে’তে বাংলাদেশ তোলে ৫৪ রান।

তবে ভ্যান মেকেরেনের বলে উড়িয়ে মারতে গিয়ে লিডের ক্যাচ হয়ে তামিম সাজঘরে ফিরলে ভাঙে ৩২ বলে ৪৮ রানের জুটি। ফেরার আগে তামিম করেন ২৬ বলে ৩৫ রান। তার ইনিংসটি সাজানো ছিল ৫টি চার ও এক ছক্কায়।

শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত ব্যাট করে হৃদয় জেতা তাওহিদ হৃদয় এই ম্যাচে দলের আস্থার প্রতিদান দিতে পারেননি। প্রিংগেলের বলে বোল্ড হয়ে ফেরার আগে ১৫ বলে তিনি করেন মাত্র ৯ রান। এই ম্যাচে অর্ধশতক করেছেন সাকিব আল হাসান। এর মাধ্যমে দীর্ঘ ১৯ মাস পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অর্ধশতকের দেখা পেলেন তিনি। শেষ পর্যন্ত তিনি ৪৬ বলে ৬৪ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন।

আর শেষদিকে সাকিবকে দারুণ সঙ্গ দিয়ে মাহমুদউল্লাহ ২১ বলে ২৫ আর জাকের আলী অনিক খেলেন ৭ বলে ১৪ রানের কার্যকরী ইনিংস। ডাচদের পক্ষে আরিয়ান ও ভ্যান মেকেরেন ২টি করে এবং প্রিংগেল একটি উইকেট নেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply