কবি অসীম সাহা আর নেই

|

ছবি: সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা মারা গেছেন। মঙ্গলবার (১৮ জুন) দুপুর পৌনে ২টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা এ তথ্য নিশ্চিত করেছেন।

মুহম্মদ নূরুল হুদা বলেন, মাঝখানে দীর্ঘদিন অসুস্থ ছিলেন কবি অসীম সাহা। এরপর কিছুটা সুস্থ হয়েছিলেন। চিকিৎসকরা জানিয়েছিলেন, অসীম সাহা বিষণ্নতায় ভুগছেন। এছাড়া পারকিনসন (হাত কাঁপা রোগ), কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিস রোগেও ভুগছিলেন তিনি। কয়েকদিন আগেই তার সাথে আমার দেখা হয়েছিল। আজ শুনলাম সে আর নেই।

মুহম্মদ নূরুল হুদা আরও বলেন, বর্তমানে অসীম সাহাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রাখা হয়েছে। কবির বড় ছেলে আমেরিকা থেকে ফিরলে আগামী বৃহস্পতিবার বাংলা একাডেমি প্রাঙ্গণে তাকে শেষ শ্রদ্ধা জানানো হবে।

কবি অসীম সাহার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবাণীতে প্রধানমন্ত্রী বলেন, অসীম সাহার মৃত্যুতে বাংলা ভাষা ও সাহিত্য অঙ্গনে অপূরণীয় ক্ষতি হলো। প্রধানমন্ত্রী কবির বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলায় নানারবাড়িতে জন্মগ্রহণ করেন কবি অসীম সাহা। পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে। ২০১২ সালে সামগ্রিকভাবে সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন তিনি। পরে ২০১৯ সালে বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply