টানা বর্ষণ-ধস, বিপর্যস্ত সিকিমে আটকা পর্যটক উদ্ধার

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা প্রতিনিধি:

প্রাকৃতিক দুর্যোগে ভূমিধসের কারণে সিকিমে আটকা পর্যটকদের উদ্ধার করেছে ভারতীয় সেনার বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)। উদ্ধারের পরেই সেচ্ছাসেবী সংগঠনের সাফল্যে অনুপ্রাণিত হয়ে পর্যটকরা জয়ধ্বনি দিতে থাকে তাদের উদ্দেশে।

গত ১২ জুন থেকেই প্রাকৃতিক দুর্যোগের কবলে চীন সীমান্ত ঘেঁষা হিমালয়ের কোলে অবস্থিত সিকিম। অথচ এই সময়েই ফুলের স্বর্গরাজ্য বলে খ্যাত সিকিমে ভিড় জমায় দেশি-বিদেশি পর্যটকদের বড় বড় দল। এবারেও তার ব্যতিক্রম ছিল না, তবে আচমকাই পর্যটকদের স্বপ্নের ভ্রমণে বাঁধ সেধেছে ভারী বৃষ্টির সঙ্গে পাহাড়ি ধস। ভারী বৃষ্টির কারণে সিকিমের অধিকাংশ পথ অবরুদ্ধ হয়ে যায় পাহাড়ি ধসের ঘটনায়। আটকে পড়েন কলকাতাসহ দেশ বিদেশের বহু পর্যটক।

ধসে চাপা পড়ে মৃত্যু হয় প্রায় ১০ জন মানুষের। তবে বিপদে আটকে পড়া পর্যটকদের কাছে অবতীর্ণ হয় ভারতীয় সেনার বর্ডার রোড অর্গানাইজেশনের (বিআরও) বীর জওয়ানেরা। অত্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও পর্যটকদের বাড়ি ফিরে যাওয়ার পথ তৈরি করতে কার্যত দিন-রাত এক করেছেন আজ পর্যন্ত, অবশেষে মিলেছে সাফল্য। জয়ী হয়েছে বিআরও জওয়ানদের কঠোর পরিশ্রম।

আর এতেই সিকিমে আটকে পড়া দেশি-বিদেশি পর্যটকদের মুখে ধ্বনিত হচ্ছে জয় বিআরও। তবে ২০২৩ এর পর ২০২৪ সালেও অতিবৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে সিকিম ভুটান অরুণাচল প্রদেশ ত্রিপুরা পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ ধ্বংসের রূপ নেয়।

ধস কবলিত এলাকায় রাস্তাঘাট ধ্বংস হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। ফলে বারবার পর্যটকরা বিপদের মুখে পড়েন। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবুও জীবনের ঝুঁকি নিয়ে পর্যটকরা ছুটে যান পাহাড়, বনভূমির সৌন্দর্য্য উপভোগ করতে।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply