গমে দাম না পেয়ে চাষীরা ঝুঁকছেন ভুট্টায়

|

গম আবাদে এগিয়ে উত্তরের ৩ জেলা পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর। ফলন ভাল হলেও চাষিরা পাচ্ছেন না ন্যায্যমূল্য। এতে গমের আবাদ থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছেন তারা। ঝুঁকছেন ভুট্টা আবাদে। মিলছে ভালো দামও।

এই তিন জেলায় গম আবাদে এতদিন এগিয়ে ছিলেন স্থানীয় চাষীরা। কিন্তু এবার লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। ৬০ হাজার হেক্টর জমিতে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল কৃষি বিভাগ। কিন্তু আবাদ হয়েছে ৫৩ হাজার ১৬৬ হেক্টর জমিতে। মুখ ফিরিয়ে নেয়ার কারণ হিসেবে চাষীরা বলছেন, নায্যমূল্য মিলছে না। উৎপাদন খরচ তোলাই দায় হয়ে পড়েছে।

এই অঞ্চলের চাষীদের উঠানে এখন ভুট্টা মাড়াই চলছে। দুই বছর ভু।ট্টা চাষে অধিক লাভবান হওয়ায় চাষের পরিধি ক্রমান্বয়ে বাড়ছে। যুক্ত হচ্ছেন তরুণরাও।

দেশের বিভিন্ন অঞ্চলে ভুট্টা চাষে উৎসাহ দিচ্ছে কৃষি বিভাগ। তারা বলছে, এতে আমদানি নির্ভরতা কমে আসবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, এখন পর্যন্ত ভুট্টার আবাদ খুব ভালো হয়েছে। এখন পর্যন্ত কৃষকরা খুব খুশি। এছাড়া বাজার দর খুব ভালো হওয়ায় তারা ভুট্টা চাষে আরও আগ্রহী হয়ে উঠছেন।

উত্তরের এই তিন জেলায় ভুট্টা আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল এক লাখ ৪০ হাজার ৩৫০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে এক লাখ ৪৫ হাজার ১১২ হেক্টর।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply