দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

|

ফাইল ছবি।

দুইদিনের রাষ্ট্রীয় সফরে ভারতের দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (২১ জুন) দুপুর ২টা ৮ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমানটি বাংলাদেশ সময় শুক্রবার বিকেল সাড়ে ৪টায় দিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে।

এদিকে, এই সফরের মধ্য দিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী। যদিও এই সফরটিই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দ্বিপাক্ষিক সফর। এর আগে, ৯ জুন মোদি সরকারের শপথ অনুষ্ঠানে বিশ্ব নেতাদের সাথে যোগ দিয়েছিলেন তিনি।

সফরকালে শনিবার (২২ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির ফোরকোর্টে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেয়া হবে। এরপর প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। এসময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হবে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

আরও পড়ুন:- শেখ হাসিনার ভারত সফর: গুরুত্ব পাবে কোন কোন বিষয়?

পরে হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি। তারপর প্রতিনিধি পর্যায়ের বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। এসময় উভয়েই সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর করবেন। এই সফরে প্রতিরক্ষা অংশীদারিত্বসহ বিভিন্ন ইস্যু গুরুত্ব পাবে বলে বলা হচ্ছে।

দুদিনের এই সফর শেষে আগামী শনিবার (২২ জুন) স্থানীয় সময় বিকেল ৬টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারত থেকে ফিরে আগামী মাসে চীন সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আঞ্চলিক নানা কৌশলের কারণে এই সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply