পুলিশের বিরুদ্ধে করা প্রতিবেদন ‘মিথ্যে’ হলে ব্যবস্থা

|

পুলিশের একাধিক সাবেক কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের সম্পদের বিষয়ে সম্প্রতি গণমাধ্যমে আসা খবর নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিপিএসএ) নেতারা। রাষ্ট্রীয় এই বাহিনী, এর সাবেক ও বর্তমান কর্মকর্তাদের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সত্য না হলে আইনগত ব্যবস্থা নেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২০ জুন) পুলিশ সদর দফতর মিলনায়তনে সংগঠনটির এক সভা অনুষ্ঠিত হয়। এতেই তারা ক্ষোভ প্রকাশ করেন এবং আইনগত ব্যবস্থা নেয়ার সিন্ধান্ত হয়। বিকেল সাড়ে পাঁচটার দিকে শুরু হওয়া এই সভা দুই ঘণ্টা মতো চলে। সশরীরে উপস্থিত হওয়ার পাশাপাশি অনেকে অনলাইনেও যুক্ত হন এতে।

সভায় অংশ নেয়া পুলিশের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে আজ শুক্রবার যমুনা নিউজের ইনভেস্টিগেশন সেলকে এ তথ্য জানান।

পুলিশের ওই কর্মকর্তা জানান, বিপিএসএ মনে করে সরকারের গুরুত্বপূর্ণ সংস্থা পুলিশ। এই বাহিনীকে দুর্বল করতে পারলে সরকার দুর্বল হবে। তাই দেশি-বিদেশি চক্র পুলিশের বিরুদ্ধে কাজ করছে। বাহিনী নিয়ে গণমাধ্যমে ঢালাওভাবে যেন প্রতিবেদন প্রকাশিত না হয় সে বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে অবহিত করার বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবার এবং ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া ও তার পরিবারের সম্পদ নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এরমধ্যে দুদক অনুসন্ধান শুরু করলে বেনজীর আহমেদ গত ৪ মে দেশ ছাড়েন। ইতোমধ্যে আদালতের আদেশে তার নানা সম্পদ জব্দ করা হয়েছে। এমন পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার পুলিশ সদর দফতর মিলনায়তনে বিপিএসএ এর সভা হয়।

যারা পুলিশের বিরুদ্ধে প্রতিবেদন করছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি ওঠে ওই সভায়। এমনকি পুলিশের বিরুদ্ধে যাদের অবস্থান, তারা জামায়াত ও বিএনপির লোক বলে মন্তব্যও করেন এক কর্মকর্তা।

সভায় উপস্থিত কেউ কেউ মত দেন, যেসব প্রতিবেদন করা হচ্ছে, এসব বিষয়ে পুলিশের পক্ষ থেকে তদন্ত করা হচ্ছে। পুলিশও চায় আসল সত্য ওঠে আসুক। তবে তদন্তাধীন বিষয়ে প্রতিবেদন করে পুলিশকে হেয় করার চেষ্টা করা হচ্ছে।

এদিকে, এই সভার পর আজ বিপিএসএ এক বিজ্ঞপ্তিতে দাবি করে, বাংলাদেশ পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের নিয়ে সম্প্রতি গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া) ও সামাজিক যোগাযোগমাধ্যমে ধারাবাহিকভাবে আংশিক, উদ্দেশ্যপ্রণোদিত ও ঢালাও প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে ‘অধিকতর সতর্কতা’র অনুরোধ জানায় সংগঠনটি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply