সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি, তবে কমেনি দুর্ভোগ

|

সারাদেশ ডেস্ক:

সিলেট-সুনামগঞ্জে নদ-নদীর পানি কমলেও চরম দুর্ভোগে লাখ লাখ দুর্গত মানুষ। উজানের ঢল কমায় বিপৎসীমার নিচে নেমেছে সুরমার পানি। সিলেট শহরের বেশিরভাগ নিচু এলাকা থেকে পানি সরে গেছে। এছাড়া, সীমান্তবর্তী নদীর পানি কমায় পরিস্থিতির উন্নতি হচ্ছে কোম্পানিগঞ্জ ও গোয়াইনঘাটের।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, ১২ ঘণ্টায় সিলেট পয়েন্টে পানি কমেছে ১২ সেন্টিমিটার। এছাড়া, গত ১২ ঘণ্টায় সারি, গোয়াইন, ডাউকির মতো সীমান্ত নদীগুলোর পানি কমেছে ১০ থেকে ১৫ সেন্টিমিটার। কমেছে কুশিয়ারা নদীর পানিও। তবে, এখনও জেলার ৯ লাখেরও বেশি মানুষ পানিবন্দি। প্রায় ৪০০ আশ্রয়কেন্দ্রে ২৫ হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছে।

সুনামগঞ্জেও বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাত না হওয়ায় কমছে নদ-নদী ও হাওরের পানি। গেলো ২৪ ঘণ্টায় বিপৎসীমার নিচে নেমেছে সুরমার পানি। বর্তমানে ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে শহরের বেশিরভাগ সড়ক ও ঘরবাড়ি থেকে নেমে গেছে বন্যার পানি। আশ্রয়কেন্দ্রে ছেড়ে নিজ ঘরে ফিরতে শুরু করেছে মানুষজন।

তবে যারা আশ্রয়কেন্দ্র ছাড়তে পারেননি, তারা খাবার সংকটে আছেন। সরকারের ত্রাণ সহযোগিতা না পেয়ে শুধু চিড়া-মুড়ি খেয়েই তারা দিন পার করছেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply