দেশব্যাপী রাসেলস ভাইপার আতঙ্ক: জরুরি বার্তায় যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

|

দেশব্যাপী ছড়িয়ে পড়েছে বিষধর সাপ ‘রাসেলস ভাইপার’ আতঙ্ক। এ প্রজাতির সাপের বিষের কার্যকারিতা নিয়ে প্রতিনিয়ত বিভ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। না জেনে দেশের বিভিন্ন অঞ্চলে রটছে গুজব। তবে, দেশে ইতোমধ্যে এই সাপের কামড়ে বেশ কয়েকজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে।

এ বিষয়ে শুক্রবার (২১ জুন) রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক ভেরিফায়েড পেজে দেশবাসীর উদ্দেশে জরুরি বার্তা দেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। বার্তায়, সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি নিজেদের সক্ষমতার কথাও তুলে ধরেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন স্থানে রাসেলস ভাইপারের উপদ্রব লক্ষ্য করা যাচ্ছে। এতে স্বাস্থ্যকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে। সেই সঙ্গে দেশের জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিভেনমসহ প্রয়োজনীয় উপকরণ মজুত রাখা হয়েছে। এছাড়া, সকল স্বাস্থ্যকর্মীকে এ বিষয়ে যথাযথ প্রশিক্ষণ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

রাসেলস ভাইপার নিয়ে নানা ধরনের গুজব ছড়াচ্ছে জানিয়ে ভিডিও বার্তায় সবাইকে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, রাসেলস ভাইপার নিয়ে আতঙ্কিত হবেন না। গুজবে কান দেবেন না।

বিষধর এ সাপের কামড়ে আক্রান্ত রোগীকে বাঁচিয়ে তোলার একমাত্র উপায় চিকিৎসা এবং চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সর্পদংশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোগীকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। তাই কারও পরামর্শে ওঝা বা ঝাড়ফুঁকের নামে সময় নষ্ট না করে অনতিবিলম্বে সরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন ডা. সামন্ত লাল সেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply