বাংলাদেশকে হারিয়ে আফগান রূপকথা

|

২৫ জুনই কি আফগানিস্তান ক্রিকেটের সবচেয়ে স্মরণীয় দিন? উত্তর ‘না’ হওয়ার সম্ভাবনাই বেশি। কেননা, প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে ইতিহাস রচনা করেছে দলটি। মঙ্গলবার (২৫ জুন) সেন্ট ভিনসেন্টে বাংলাদেশকে বৃষ্টি আইনে ৮ রানে হারিয়েছেন রশিদ-নবীরা। এর মাধ্যমে ইতিহাসের পাতায় আফগানরা।

আফগানিস্তান আগে ব্যাট করে তুলেছিল ১১৫ রান। বাংলাদেশকে সেমিফাইনালে খেলতে হলে মাত্র ১২ ওভার ১ বলেই সেই রান টপকাতে হতো। শুরুতে ভালোর আভাস দিয়েছিলেন লিটন দাস। তবে তানজিদ তামিম-শান্ত-সাকিবের হতশ্রী ব্যাটিংয়ে ২৩ রানেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। এরপর ব্যর্থ হয়ে ফেরেন সৌম্য সরকারও। তারপর ধীরে ধীরে সেমির আশা ছেড়ে ম্যাচ বাঁচানোর চেষ্টা করা বাকি ব্যাটাররা। শেষ পর্যন্ত সেটিও সম্ভব হয়নি।

বাংলাদেশের ব্যাটিংয়ের সময় কয়েক দফা বৃষ্টি হানা দেয়। সেজন্য এক ওভার কমে আসে ম্যাচের দৈর্ঘ্য। বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯ ওভারে ১১৪। আগের ম্যাচের মতো এই ম্যাচেও ব্যর্থ হয়েছেন হৃদয় ও মাহমুদউল্লাহ। রিশাদ হোসেনের ব্যাটও আজ ক্যামিও দেখাতে পারেনি। তাইতো ১১৪ রানের লক্ষ্যও পেয়েও ৬ রানে হারতে হয়েছে বাংলাদেশকে। ১৭ ওভার ৫ বলে ১০৫ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ।

তবে অফ ফর্মে থাকা লিটন দাস আফগানদের বিপক্ষে রানে ফিরেছেন। দেখা পেয়েছেন নিজের ১১তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি অর্ধশতক। তিনি ৪৯ বলে ৫৪ রান করে অপরাজিত থেকে হার নিয়ে মাঠ ছেড়েছেন। তার ইনিংসটি সাজানো ছিল ৫ চার ও এক ছয়ে।

আফগানিস্তানের পক্ষে রশিদ খান ৪ ওভারে ২৩ রানের বিনিময়ে শিকার করেছেন চারটি উইকেট। নাভিন-উল হক ৩ দশমিক ৫ ওভারে বল করে নিয়েছেন চারটি উইকেট। এছাড়া, গুলবাদিন ও ফজলহক ফারুকি একটি করে উইকেট পেয়েছেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply