কোপা আমেরিকা: ফাইনাল ছাড়া নকআউট পর্বে থাকছেনা অতিরিক্ত সময়

|

ছবি: সংগৃহীত

ল্যাতিন শ্রেষ্ঠত্বের লড়াইয়ের গ্রুপ পর্ব শেষ। কোপা আমেরিকার এখন কোয়ার্টার ফাইনালের অপেক্ষা। সেই অপেক্ষাও শেষ হচ্ছে। বাংলাদেশ সময় আগামীকাল সকালে শুরু হবে রোমাঞ্চকর কোয়ার্টার ফাইনালের লড়াই।

প্রথম কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি ইকুয়েডর। সেমিফাইনালে ওঠার পরের দুটি লড়াই ভেনেজুয়েলা-কানাডা ও কলম্বিয়া-পানামার মধ্যে। আর যে কোয়ার্টার ফাইনালকে এখন পর্যন্ত এবারের আসরের সবচেয়ে বড় ম্যাচ মনে করা হচ্ছে, সেটিতে মুখোমুখি ব্রাজিল-উরুগুয়ে।

সাধারণত বড় টুর্নামেন্টগুলোর নকআউট পর্বের ম্যাচ নির্ধারিত সময় শেষে সমতায় থাকলে অতিরিক্ত সময়ে গড়ায়। তবে কোপা আমেরিকা তার পুরোনো নিয়ম এবারও ধরে রাখছে। ফাইনাল ছাড়া নকআউট পর্বের কোনো ম্যাচেই অতিরিক্ত সময় থাকছে না।

কোপা আমেরিকা ২০২৪-এর রেগুলেশনস অনুযায়ী, ফাইনালে ৯০ মিনিট শেষে যদি স্কোর সমান থাকে, তাহলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। অতিরিক্ত সময় হবে ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও সমতা থাকলে পেনাল্টি শুটআউটে বিজয়ী নির্ধারণ করা হবে।

তবে নকআউট পর্বে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারিত ম্যাচে কোনো অতিরিক্ত সময় থাকবে না। ৯০ মিনিট শেষে সমতা থাকলেই ম্যাচ পেনাল্টি শুটআউটে চলে যাবে।

একনজরে কোপা আমেরিকা ২০২৪-এর কোয়ার্টার ফাইনাল:

৫ জুলাই, আর্জেন্টিনা-ইকুয়েডর, সকাল ৭টা

৬ জুলাই, ভেনেজুয়েলা-কানাডা, সকাল ৭টা

৭ জুলাই, কলম্বিয়া-পানামা, রাত ৪টা

৭ জুলাই, উরুগুয়ে-ব্রাজিল, সকাল ৭টা

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply