কিডস ফাইট: ইয়ামালের চেয়ে মুসিয়ালাকে নিয়ে বেশি মনোযোগী নাগলসম্যান

|

উয়েফা ইউরোর এবারের আসরের শেষ আটের পর্দা উঠবে শুক্রবার (৫ জুলাই) রাতে। প্রথম ম্যাচেই স্বাগাতিক জার্মানির মুখোমুখি হবে স্পেন। দুই দলই যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপাজয়ী। প্রায় এক যুগে স্পেনের নেই কোনো মহাদেশীয় অথবা ফিফা ট্রফি। অপরদিকে কনফেডারেশন কাপ জয়ের পর দীর্ঘ ৭ বছর পর প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টের শেষ আটে উঠেছে জার্মানি। দল দুটির এই দীর্ঘ শিরোপা খরার অন্যতম বড় কারণ একটা সফল জেনারেশনের সমাপ্তি ও তরুণ খেলোয়াড়দের আগমন। সেই রেশ তৈরি করতেও অবশ্য সময় লেগেছে কিছুটা।

ক্লোসা-সোয়েন্সটাইগার কিংবা ইনিয়েস্তা-রামোসদের পর এই তরুণ তুর্কিরা হালের নতুন সেনসেশন। জার্মান-স্পেন দ্বৈরথে আলোচনায় দুই তরুণ জামাল মুসিয়ালা ও লামিন ইয়ামাল। তবে স্পেনের ইয়ামালের দিকে খুব বেশি মনোযোগ দিচ্ছেন না জার্মান কোচ জুলিয়ান নাগলসম্যান। তার নজর নিজ দলের তরুণ জামাল মুসিয়ালার দিকেই।

১৬ বছর বয়সী ইয়ামাল ইউরোপিয়ান চ‍্যাম্পিয়নশিপে অংশ নেয়া সর্বকনিষ্ঠ ফুটবলার। গতি আর সৃষ্টিশীলতা নিয়ে স্পেনের টানা চার জয়ে রেখেছেন বড় অবদান। বার্সেলোনার হয়ে দারুণ একটি মৌসুম কাটানো উইঙ্গার চলমান টুর্নামেন্টে নিজেকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়।

টুর্নামেন্তের শেষ আটের ম্যাচে ইয়ামালকে অকার্যকর করে রাখার পথ খুঁজতে হবে জার্মানদের। তবে ম‍্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে জার্মান কোচ বলেন, আমার মনোযোগ ইয়ামালের দিকে কম, জামালের দিকে বেশি। আক্রমণের দিক থেকে আমরা অনেক কিছু করতে পারি। তিনি আরও বলেন, ইয়ামাল অনেক বড় প্রতিভা। এই বছর সে ধারাবাহিক, তার ক্লাব বার্সেলোনার হয়েও। এতো ধারাবাহিক আর খুব বেশি কেউ নেই। আমাদের খেলোয়াড়দের তাকে থামিয়ে রাখার সুযোগ আছে। আমরা দেখব, যখন সব কঠিন হয়ে যাবে তখন তার প্রতিক্রিয়া কী হয়।

জার্মানি-স্পেন ম্যাচে জামাল-ইয়ামাল ছাড়াও প্রতিদ্বন্দ্বিতা হবে ফ্লোরিয়ান উইর্টজ ও নিকো উইলিয়ামসের মধ্যেও।

উল্লেখ্য, স্টুটগার্টে বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে দু’দল। সেমিফাইনালে জয়ী দলের প্রতিপক্ষ হবে ফ্রান্স-পর্তুগাল ম্যাচের বিজয়ীরা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply