জিম্বাবুয়ের কাছে হারলো ভারত

|

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ১১ বছর পর আইসিসির ট্রফি জিতেছে রোহিত-কোহলিরা। সেই জয়োল্লাস এখনও চলছে ভারতজুড়ে। বিশ্বকাপ আমেজ শেষ না হতে এরইমধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নেমেছে ভারত। নিজেদের প্রথম ম্যাচেই ধরাশায়ী হয়েছে এশিয়ার দেশটি।

যদিও এই সিরিজে ভারতের বিশ্বকাপজয়ী দলের কোনো সদস্যই নেই। শুবমান গিলের নেতৃত্বে জিম্বাবুয়েতে তরুণ দল পাঠিয়েছে ভারত। তাইতো রাজা-মাদান্দেদের দেয়া মাত্র ১১৬ রানের লক্ষ্যই তাড়া করতে পারেনি টিম ইন্ডিয়া। সহজ লক্ষ্যেও হেরেছে ১৩ রানে। এটিই চলতি বছর টি-টোয়েন্টি ভারতের প্রথম হার।

হারারে স্পোর্টস মাঠে এদিন টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন ইন্ডিয়ান অধিনায়ক গিল। তার আস্থার প্রতিদান দিয়ে স্বাগতিকদের মাত্র ১১৫ রানে আটকে দেন ভারতীয় বোলাররা। রবি বিষ্ণই ও ওয়াশিংটন সুন্দরদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে অসহায় ছিল জিম্বাবুয়ের ব্যাটিং লাইন।

দলের পক্ষে চার ব্যাটার ২০ এর ওপরে রান করার পরও ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৫ রানে থামে জিম্বাবুয়ে। সর্বোচ্চ ২৫ বলে ২৯ রানে অপরাজিত থাকেন মারদান্দে। মাদাভেরে ২১, ব্রায়ান বেনেট ২২ এবং ডিয়ন মায়ার্স খেলেন ২৩ রানের ইনিংস। অধিনায়ক রাজা করেন ১৭ রান।

ভারতের পক্ষে বিষ্ণই চার ওভার হাত ঘুরিয়ে শিকার করেছেন চারটি উইকেট। খরচ করেন ১৩ রান। এরমধ্যে দুই ওভারই ছিল মেডেন। ওয়াশিংটন সুন্দর চার ওভারে ১১ রানের বিনিময়ে নেন দুই উইকেট। আর মুকেশ কুমার ও আভেশ খান শিকার করেন একটি করে উইকেট।

১১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। আইপিএলে দুর্দান্ত পারফর্ম করা অভিষেক শর্মার অভিষেক হয়েছিল এই ম্যাচে। তবে নিজের সামর্থ্যের প্রমাণ দিতে পারেননি তিনি। ফিরেছেন শূন্য রানে। এরপর একে একে ব্যর্থ হয়ে ফিরেছেন ঋতুরাজ গায়কোয়াড়, রিয়ান পরাগ, রিংকু সিং ও ধ্রুব ‍জুড়েলরা। জিম্বাবুয়ের বোলিং তোপে মাত্র ৪৭ রানেই ৬ উইকেট হারিয়ে খাদের কিনারে চলে যায় ভারত।

দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করা অধিনায়ক গিলও হালতে ধরতে পারেনি। একসময় মনে হচ্ছিল দ্রুতই গুটিয়ে যাবে ভারত। তবে শেষদিকে আভেশ খান ও সুন্দরের ব্যাটে একশ ছাড়ায় ভারত। ইনিংসের এক বল বাকি থাকতে ১০২ রানেই গুটিয়ে যায় সফরকারীরা।

জিম্বাবুয়ের পক্ষে ২৫ রানে তিন উইকেট নিয়েছেন অধিনায়ক রাজা। তাই প্রত্যাশিতভাবে ম্যাচসেরার পুরষ্কারও উঠেছে তার হাতে। এছাড়া ১৬ রানের বিনিময়ে টেন্ডাই চাটারাও নিয়েছেন তিন উইকেট। ব্রায়ান বেনেট, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, লুক জংওয়ে পেয়েছেন একটি করে উইকেট।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিক জিম্বাবুয়ে। সিরিজের দ্বিতীয় ম্যাচে আগামীকাল রোববার আবার মাঠে নামবে ‍দুদল।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply