যে কারণে দু’বার বিশ্বকাপ জিতেও ভারতের জার্সিতে ‘ওয়ান স্টার’

|

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতের সুরিয়াকুমার যাদব গর্ব করে সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছিলেন, আমাদের জার্সিতে আরও একটা তারকা যোগ হল। কিন্তু বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার এক সপ্তাহ পর ভারতীয় ক্রিকেট দল যখন জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামলো তখন দেখা গেল জার্সিতে একটিই তারকা।

বার্বাডোসে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের আগ পর্যন্ত ভারতের জার্সিতে ছিল এক তারকা। কারণ, ততদিন পর্যন্ত ভারত একবারই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। সেটি ২০০৭ সালে। প্রোটিয়াদের হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় প্রথা অনুযায়ী ভারতের জার্সিতে এবার থেকে দু’টি তারকা থাকার কথা। একটি দেশ কতবার বিশ্বকাপ জিতেছে, তার চিহ্ন ওই তারকা। প্রধানমন্ত্রর মোদির সঙ্গে ‘চ্যাম্পিয়ন্স’ লেখা জার্সি পরে ভারতীয় দল যখন দেখা করতে গিয়েছিল, তখনও রোহিতদের জার্সিতে তারকা ছিল দু’টি।

হারারেতে শনিবার (৬ জুলাই) জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে এক তারকা দেয়া জার্সি পরেই মাঠে নামে ভারত। ধারণা করা হচ্ছে, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) হয়তো টিম ইন্ডিয়ার জন্য নতুন জার্সি এখনও তৈরি করতে পারেনি। পুরনো জার্সি পরেই খেলতে হচ্ছে তাদের। যার কারণে দুইবার বিশ্বকাপ জিতেও এক তারকা সম্বলিত জার্সিতে মাঠে দেখা গেছে তাদের।

উল্লেখ্য, সবশেষ অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেনি জিম্বাবুয়ে। ভারতের এই সফর আগে থেকেই অনুষ্ঠিত হবার কথা ছিল। তাই জার্সি হয়তো আগেই তৈরি করা হয়েছিল শুভমানদের জন্য।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply