কোটা বাতিলের দাবিতে রাজধানীসহ উত্তাল দেশ

|

ছবি- হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড় (বাঁয়ে) ও রাবি

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে রাজধানীর শাহবাগ-চানখারপুল অবরোধের পর হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়ও অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। রোববার (৭ জুলাই) বিকেল ৪টায় ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে ইন্টারকন্টিনেন্টাল মোড় অবরোধ করেন তারা।

৩টা ৫০ মিনিটের দিকে শাহবাগ মোড় অবরোধ শেষে শিক্ষার্থীদের একটি অংশ ইন্টারকন্টিনেন্টাল মোড়ের দিকে আসেন এবং চারপাশের রাস্তা বন্ধ করে দিয়ে মোড় অবরোধ করেন। এর আগে, বিকেল ৩টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল থেকে আলাদা ব্যানারে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের সেন্ট্রাল লাইব্রেরির সামনে জড়ো হন। পরে সেখান থেকে বিশাল মিছিল নিয়ে হলপাড়া-ভিসি চত্বর-টিএসসি হয়ে বিকেল পৌনে ৪টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেন। এ সময় সুফিয়া কামাল হল, অমর একুশে হল, শহীদুল্লাহ হলের শিক্ষার্থীরা চানখারপুল অবরোধ করেন।

আন্দোলনের ঢেউ চলছে ঢাকার বাইরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও। প্রতিবাদ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিক্ষোভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবাদ শুরু হয়। গানে গানে কোটা সংস্কারের দাবি জানান তারা। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। আন্দোলরত শিক্ষার্থীরা বলছেন- সরকারি চাকুরিতে মেধাবীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বৈষম্যমূলক কোটাপদ্ধতির সংস্কার করা উচিত। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলমান থাকবে।

সরকারি চাকরিতে কোটা প্রথা বাতিলের দাবিতে চট্টগ্রামের ষোলশহর এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে আন্দোলনরত শিক্ষার্থীরা। রোববার বিকাল ৩টার পর প্রথমে ষোলশহর রেলস্টেশনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। সেখান থেকে মিছিল নিয়ে ষোলশহরে সড়কের ওপর বসে পড়েন শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এতে যোগ দেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। কোটা প্রথার কারণে মেধাবিরা বঞ্চিত হচ্ছে দাবি করে তারা ২০১৮ সালে সরকার ঘোষিত পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবি জানান।

একই দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্সূমচি পালন করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুরে বিশ্ববিদ্যালয় চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে ঢাকা-পাবনা মহাসড়ক প্রদক্ষিণ করে। এ সময় কোটা বাতিলের দাবিতে বিভিন্ন শ্লোগান দেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়কে বসে পড়েন তারা। সেখানে কোটা বাতিলের দাবিতে বক্তব্য দেন। পরে পুলিশের অনুরোধে ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা।

এদিকে, কোটা পদ্ধতি বাতিলের দাবিতে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক বন্ধ করে দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার বিকেল ৪টার দিকে তারা সড়ক অবরোধ করেন। একই দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply