দ্রাবিড়কে ‘ভারতরত্ন’ খেতাবে ভূষিত করার আহ্বান গাভাস্কারের

|

ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৭ বছরের কষ্ট এক নিমিষেই ফুরিয়ে গেলো ভারতীয় ক্রিকেট দলের। রোহিত শর্মা- ভিরাট কোহলিদের হাত ধরে শিরোপা খরা কাটিয়েছে মেন ইন ব্লুরা। তবে এতো বছর পর এমন সাফল্যের নেপথ্যে রয়েছে আরও একজন নায়ক। যার নামটা নিশ্চয়ই স্বর্নাক্ষরে লিখে রাখবেন ভারতীয়রা। সেই নায়কের নাম রাহুল দ্রাবিড়। খেলোয়াড়ি জীবনে বিশ্বকাপের দেখা না পেলেও, কোচিং ক্যারিয়ারে ট্রফি ছুঁয়েছেন তিনি।

দ্রাবিড়ের এমন অর্জনে খুশি হয়েছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। এমনকি তাকে ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্নে ভূষিত করার দাবি জানালেন দেশটির আরেক কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার। এর আগে যেই খেতাব অর্জন করেছিলেন শচীন টেন্ডুলকার। একই সাথে সকল ভারতবাসীকেও আহ্বান জানান তার এই দাবিকে সমর্থন করার।

নিজের লিখা এক কলামে এই দাবি জানিয়ে গাভাস্কার লেখেন, দ্রাবিড়ের অর্জন ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে গোটা জাতিকে আনন্দে ভাসিয়েছে। এই অর্জনের কারণে দেশের সর্বোচ্চ সম্মান পাওয়া উচিত তার। আসুন আমরা সবাই এক সাথে যোগ দিয়ে সরকারকে আহ্ববান জানাই দেশের এমন মেধাবী সন্তানকে কৃতিত্ব দিতে। ভারতরত্ন রাহুল শারদ দ্রাবিড়, দারুণ শোনায় তাই না?

যেই কথা সেই কাজ, সামাজিক যোগাযোগমাধ্যমেও এই দাবিই করতে থাকেন সমর্থকরা। তবে আফসোস, টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েই শেষ হচ্ছে ভারতের হেড কোচের দায়িত্বে থাকা দ্রাবিড়ের অধ্যায়। তার অধীনে ২০২৩ বিশ্বকাপে রানার্সআপ হয়েছিলো রোহিত-কোহলিরা। আর ২০২৪ সালে অর্জন করলো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা। বিশ্বচ্যাম্পিয়ন দলের দায়িত্ব এবার নিতে চলেছেন নতুন কোন কোচ।

এদিকে ভারতের প্রধান কোচের দায়িত্ব নেয়ার আগেও ন্যাশনাল ক্রিকেট একাডেমির ডিরেক্টর হয়ে অনেক নতুন ক্রিকেটারকে তৈরি করেছেন দ্রাবিড়। এছাড়াও অনূর্ধ্ব-১৯ দলকে জিতিয়েছেন বিশ্বকাপ। সবমিলিয়ে হয়তো বলাই যায় তার অধীনেই ফিরেছে ভারতীয় ক্রিকেটের সুদিন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply