ব্রাজিলের বিদায়ে কপাল পুড়ছে ভিনিসিয়াসের!

|

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে আসর থেকে ছিটকে পড়েছে ব্রাজিল। নিষেধাজ্ঞার কারণে যেই ম্যাচে কার্ডজনিত সমস্যার কারণে মাঠে নামার সুযোগ পাননি দলের অন্যতম তারকা খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়র। আর তাতেই কপাল পুড়তে যাচ্ছে এই ফরোয়ার্ডের।

কেননা, এবারের ব্যালন ডি’অর জয়ীর সম্ভাব্য তালিকায় বেশ এগিয়েই ছিলেন ভিনি। যার পেছনে বড় ভূমিকা ছিল রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ ট্রফি জয়। আর সেই দাবি আরও পোক্ত হতো ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা শিরোপা জিততে পারলে। তবে এখন সেটা না হওয়ায় কপাল পুড়তে পারে ভিনির।

আগামী সপ্তাহেই পর্দা নামতে যাওয়া ইউরো ও কোপা আমেরিকা বদলে দিতে পারে ব্যালন ডি’অর জয়ীর সব সমীকরণ। এ তালিকায় নিজের নামটা লিপিবদ্ধ করে ফেলতে পারেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। আর সেটা তখনই হবে যদি দলকে নেতৃত্ব দিয়ে কোপা আমেরিকা জেতাতে পারেন মেসি। অবশ্য সেটি করতে আর দুই ম্যাচ দূরত্বে মেসি।

তবে সময়টা ভালো না কাটলেও এমবাপ্পের কাঁধে চেপে যদি ইউরো জিতে যায় ফ্রান্স। তবে এ তালিকায় সবাইকে টেক্কা দিয়ে এমবাপ্পের হাতে উঠতে পারে প্রথম ব্যালন ডি’অর। কেননা, ইউরোতে এখন পর্যন্ত  এক গোল করলেও সবশেষ মৌসুমে পিএসজির হয়ে ৪৮ ম্যাচে ৪৪ গোল করেছেন এমবাপ্পে। সেই সঙ্গে ১০ গোলে সহায়তাও আছে তার। যদিও ফ্রেঞ্চ কাপ ছাড়া তেমন সাফল্য নেই তার।

অন্যদিকে কোপায় এখনও গোলের খাতা খুলতে পারেননি মেসি। সবশেষ মৌসুমে ইন্টার মায়ামির হয়ে ১৫ ম্যাচে করেছেন ১৪ গোল। তবে নামটা যেহেতু মেসি আর এর সঙ্গে যদি যুক্ত হয় কোপা আমেরিকার শিরোপা তবে, আরও একটা ব্যালন ডি’অর তার হাতে উঠলে খুব বেশি অবাক হওয়ার থাকবে না।

তালিকার আরেক নাম ইংল্যান্ডের তরুণ তুর্কি জুড বেলিংহ্যাম। ক্লাব পর্যায়ে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জয়ের সাফল্য আছে জুড বেলিংহ্যামের। ২১ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার রিয়ালে যোগ দিয়ে প্রথম মৌসুমেই রীতিমতো হইচই ফেলেছেন। দলগত সাফল্যের সঙ্গে ব্যক্তিগতভাবে মৌসুম শেষ করেছেন ৪২ ম্যাচে ২৩ গোল করে ও ১৩ গোল করিয়ে। ব্যালন ডি’অর ভোটে বেলিংহ্যামের পক্ষে কাজ করবে ইউরো চ্যাম্পিয়নশিপও।

ইংল্যান্ডের জার্সিতে শতভাগ প্রত্যাশা পূরণ করতে পারছেন, সেটি তার দলের সমর্থকেরাই হয়তো বলবেন না। কিন্তু ম্যাচের ভাগ্য গড়ে দেয়া দু’টি দুর্দান্ত গোল এরই মধ্যে করে ফেলেছেন বেলিংহ্যাম। গ্রুপ পর্বে সার্বিয়ার বিপক্ষে ইংলিশদের একমাত্র গোলটি তার। আর শেষ ষোলোয় স্লোভাকিয়ার বিপক্ষে ১-০ গোলে পিছিয়ে যাওয়া ইংল্যান্ড যখন টুর্নামেন্ট থেকে বিদায়ের মাত্র মিনিট দেড়েক দূরে, তখন বেলিংহ্যামের বাইসাইকেল কিকই উদ্ধার করে ইংল্যান্ডকে। যে পথ ধরে শেষ পর্যন্ত কোয়ার্টার ফাইনালে উঠে এখন শেষ চারে খেলার অপেক্ষায় ইংল্যান্ড। মাইকেল ওয়েন তো বলেই দিয়েছেন, বেলিংহ্যামের ব্যালন ডি’অর প্রাপ্য।

তবে এ তালিকায় সবার চেয়ে এগিয়ে ছিলেন ভিনি। আর সেটা তার দলের চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের কারণেই। সবশেষ মৌসুমে ৩৯ ম্যাচ খেলা ভিনির গোল ২৪টি আর গোলে সহায়তা ১১টি। তবে ভিনি এখন পিছিয়ে পড়েছেন তার দল ব্রাজিল কোপা থেকে ছিটকে যাওয়া। তবে সম্ভাবনা এখনও বেশ ভালোই আছে তার। তবে সেটি হতে ফ্রান্স ও আর্জেন্টিনার হারটাই বোধয় কামনা করতে হবে তাকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply