বিদায় বেলায় যা বললেন টনি ক্রুস

|

উয়েফা ইউরোর এবারের আসরের আয়োজক ছিল জার্মানি। শেষ আটেই শেষ হয়ে গেছে ডিম্যানশিফটদের স্বপ্নযাত্রা। আসর থেকে জার্মানির বিদায়ের মধ্য দিয়ে ইতি টানা হয়ে গেছে টনি ক্রুসের ফুটবল ক্যারিয়ারেরও। আগেই ঘোষণা দিয়েছিলনে ইউরোর পরেই নিজের বুটজোড়া তুলে রাখবেন টনি। তাই জার্মানি নকআউটে ওঠার পর দলের পাশাপাশি ক্রুসের আন্তর্জাতিক ক্যারিয়ারেরও নকআউট রাউন্ড চলছিল।

টনি বিদায় নিলেন ফুটবলের সবুজ মাঠ থেকে। তারপরও যেন কিছু একটা বাকি ছিল। সেই আনুষ্ঠানিকতাও এবার সারলেন। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে আবেগঘন দীর্ঘ এক বার্তায় ক্রুস বললেন, বিদায়।

এর আগে একবার অবসর নিলেও দীর্ঘ কয়েক বছরের জার্মান ফুটবলের ব্যর্থ পথচলার পাশাপাশি প্রজন্মের পালাবদল ও দলের প্রয়োজনে অবসর ভেঙে ফেরেন তিনি। লক্ষ্য ছিল দেশের মাটিতে এবারের ইউরোপিয়ান ট্রফিটা জেতা। জার্মানি ১৯৯৬ সালের পর আর জিততে পারেনি ইউরোপ শ্রেষ্ঠত্বের এই শিরোপা।

ইনস্টাগ্রামে দীর্ঘ এই বিদায়ী বার্তা লেখেন টনি।

নিজের ফুটবল ক্যারিয়ারে বিশ্বকাপের পাশাপাশি অনেক ট্রফি জিতলেও, ইউরোয় শিরোপার স্বাদ কখনও পাননি তিনি। আসরের শুরুতে দারুণ পারফরম্যান্সে আশা জাগালেও শেষ পর্যন্ত সেই অপেক্ষা আর কাটেনি ক্রুসের। স্পেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালেই সেই স্বপ্নযাত্রার ইতি ঘটে ক্রুসের জার্মানির।

ক্রুস বলেন, তো, এই পর্যন্তই। তবে বিরতি নেওয়ার এবং গত ১৭ বছরে কী হয়েছে তা অনুধাবন করার আগে, আমাকে আমার মতো করে গ্রহণ করার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানানোর এই সুযোগ হারাতে চাই না।

ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন ২০১৪ ফিফা বিশ্বকাপ জয়ী জার্মান দলের গুরুত্বপূর্ণ সদস্য এবং ইতিহাসের সেরা মিডফিল্ডারদের একজন ক্রুস ধন্যবাদ জানিয়েছেন তার সাফল্যের সঙ্গে জুড়ে থাকা সবাইকে। কৃতজ্ঞতা জানিয়েছেন সমর্থক, ক্লাব, কোচ, বন্ধু এবং পরিবারের সবাইকে।

নিজের বিদায়ী বার্তার শেষটা ক্রুস টেনেছেন ফুটবলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে। সেখানে লেখা, ধন্যবাদ ফুটবল! তুমি সুন্দর এক খেলা এবং তোমাকে স্বাগত। বিদায়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply