হঠাৎ ৫ মন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক, কী নিয়ে আলোচনা হলো?

|

হুট করে চার মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার (৮ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হয় এই বৈঠক। তাতে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন্নাহার চাপা ও তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বৈঠকের আগে সেখানে বেলা সাড়ে ১২টায় পূর্বঘোষিত সময় অনুযায়ী সংবাদ সম্মেলন করেন ওবায়দুল কাদের। এ সময় চলমান কোটা আন্দোলন ও শিক্ষক আন্দোলন প্রসঙ্গে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। কোটা আন্দোলনে বিএনপির সম্পৃক্ততা আছে, ফের অভিযোগ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

এরপর দলের দফতর কক্ষে যান সেতুমন্ত্রী। সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ও তথ্য প্রতিমন্ত্রী। পরে আইনমন্ত্রী ও শিক্ষা প্রতিমন্ত্রীও দফতর কক্ষে প্রবেশ করেন। বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়াও।

আকস্মিক এ বৈঠকের পর তাদের স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া না গেলেও কোটাবিরোধী আন্দোলনই যে মূল আলোচ্য বিষয় ছিল, তা জানা গেছে। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানান, সমসাময়িক ইস্যুতে আলাপ হয়েছে। কোটা বাতিলে সরকারের পক্ষ থেকে আদালতে আপিল চলমান। তাই আন্দোলনকারীদের ধৈর্য ধরার আহ্বান জানান তিনি।

এদিকে, আন্দোলনের প্রেক্ষিতে কয়েকদিন ধরেই সরকার দেখিয়ে দিচ্ছে সুপ্রিম কোর্ট। আজ একই সুরে কথা বলেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন-ও। আদালতের বিচারাধীন বিষয় নিয়ে আন্দোলন না করে শিক্ষার্থীদের কিছুটা অপেক্ষা করতে বলেন তিনি।

এ এম আমিন উদ্দিন আভাস দেন, সপ্তাহখানেকের মধ্যেই পূর্ণাঙ্গ রায় পাওয়ার। জানান, আপিল শুনানির জন্য প্রস্তুত সরকার পক্ষ।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কার এবং ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজপথে চলছে জোরালো আন্দোলন। একের পর এক বিক্ষোভ কর্মসূচি করেই যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply