কোপা আমেরিকা: অপ্রতিরোধ্য আর্জেন্টিনার জয়যাত্রা নাকি কানাডার রূপকথা?

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব লড়াইয়ের প্রথম সেমিফাইনালে টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনার মুখোমুখি হবে ইতিহাস গড়া কানাডা।২০২১ সালের কোপা ও ২০২২ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ফেভারিট হিসেবেই টুর্নামেন্ট শুরু করেছে। গ্রুপ পর্বে অপ্রতিরোধ্য গতিতে ছুটেছে লাতিন জায়ান্টরা। অন্যদিকে প্রথমবার কোপা খেলতে এসেই সেমিতে উঠেছে কানাডা। যা দলটির জন্য বেশ বড় অর্জন।একদিকে, ধারাবাহিকতা ধরে রেখে ফাইনাল নিশ্চিতে মরিয়া লিওনেল স্কালোনির শিষ্যরা। অন্যদিকে, বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে স্বপ্নযাত্রা অব্যাহত রাখতে চায় কানাডা। সবমিলিয়ে জমজমাট এক লড়াইয়ের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

বুধবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেট লাইফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ছয়টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। সাম্প্রতিক ফল শুধু নয়, যেকোনো বিচারেই কানাডা থেকে যোজন যোজন এগিয়ে মেসির দল।

চলতি কোপা আমেরিকায় এখন পর্যন্ত অপরাজিত দল আর্জেন্টিনা। গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচে কোনো গোল হজম করেনি বর্তমান চ্যাম্পিয়নরা। তবে কোয়ার্টার ফাইনালে খুব সহজেই জিততে পারেনি লিওনেল মেসির দল। লাউতারো মার্টিনেজ-হুলিয়ান আলভারেজদের বেশ কঠিন পরীক্ষা নিয়েছে ইকুয়েডর। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র থাকার পর টাইব্রেকারে এমিলিয়ানো মার্টিনেজের বীরত্বে সেমিফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

অন্যদিকে, কোপা আমেরিকায় প্রথমবারই খেলতে এসে চমক দেখিয়েছে কানাডা। সেমিফাইনালের মঞ্চে তাদের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় ম্যাচ। প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের বিপক্ষে কিছু হারানোর নেই আলফনসো ডেভিডসদের। তাই বলে মেসিদের ছেড়ে কথা বলবে না দলটি। ফাইনালে উঠতে সম্ভাব্য সবকিছুই করতে প্রস্তুত তারা। তবে কাজটি তাদের সহজ হবে না।

চলমান কোপা আমেরিকাতে খুব একটা ছন্দে নেই আর্জেন্টিনার প্রাণভোমরা মেসি। এখন পর্যন্ত গোলের খাতা খুলতে পারেননি তিনি। সবশেষ ইকুয়েডরের বিপক্ষে ম্যাচেও ছিলেন নিজের ছায়া হয়ে। এমনকি টাইব্রেকারেও গোল করতে হয়েছিলেন ব্যর্থ। মেসির ইনজুরি নিয়েও আর্জেন্টিনা শিবিরে রয়েছে কিছুটা দুশ্চিন্তা। তবে কানাডার বিপক্ষে ম্যাচে ইন্টার মিয়ামি তারকা খেলবেন সেটি নিশ্চিত করেছেন লিওনেল স্কালোনি।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ বলেন, মেসি খেলছেন- সেই নিশ্চয়তা দিতে পারছি। ও ওর সেরা ছন্দে নেই, তবে সে তার নিজের দিনে কি করতে পারে সেটা আমরা সবাই জানি। মেসি তার সেরা ফর্ম দেখাবে, আর আমরা ৯০ মিনিটের মধ্যে জিতবো- এটাই আমাদের লক্ষ্য। তবে কানাডা দল হিসেবে দুর্দান্ত, ওদেরকেও সম্মান দিতে হবে।

এদিকে, গ্রুপ পর্বের ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হারলেও মেসিকে গোল করতে দেয়নি কানাডা। সেমিতেও আর্জেন্টিনার অধিনায়ককে পুরোপুরি নিষ্ক্রিয় করে রাখতে চান কানাডার কোচ জেসে মার্শ। কোপায় প্রথমবার অংশ নিয়েই বাজিমাত করেছে কানাডা। কোয়ার্টার ফাইনালে ভেনিজুয়েলাকে হারিয়ে সেমিফাইনালে ওঠে দলটির সামনে এবার আর্জেন্টিনা।

সেমিফাইনালে অগ্নিপরীক্ষার আগে সংবাদ সম্মেলনে বলেন কানাডার কোচ , আমাদের জন্য অসাধারণ এক সুযোগ এটা। আমরা ইতিবাচক ও আক্রমণাত্মক ফুটবল খেলবো। তবে আমরা শুধু রক্ষণ করার জন্য নামবো না। আমরা যেভাবে খেলতে চাই, সেভাবেই খেলবো এবং এরপর দেখবো যে সেটা চালিয়ে যেতে পারি কিনা। মেসিকে ভালোভাবে সামলাবো আমরা। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি আমাদের খেলা সেরা ম্যাচ হবে এবং সেটাও যদি যথেষ্ট না হয়, তবু আমরা চেষ্টা করবো।

দুই দলের অতীত পরিসংখ্যান বলছে আর্জেন্টিনার হয়ে কথা। দুইবারের দেখায় প্রতিবারই হারের হতাশা নিয়ে মাঠ ছেড়েছে কানাডা। কাগজে-কলমে আর্জেন্টিনার সামনে কানাডা সহজ প্রতিপক্ষ। তবে ফুটবলে যে ছোট-বড় কোনো দল নেই। ভেনেজুয়েলার মতো দলকে হারিয়ে সেমিতে ওঠাই প্রমাণ করে নিজেদের দিনে কতটা ভয়ঙ্কর হতে পারে নবাগত দলটি। আর্জেন্টিনার জয়যাত্রা নাকি কানাডার রুপকথা, কে হাসবে শেষ হাসি? উত্তরের জন্য আর কয়েক ঘণ্টার অপেক্ষা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply