‘কীভাবে জেগে উঠতে হয়, ব্রাজিলিয়ানদের চেয়ে ভালো আর কেউ জানে না’

|

ছবি: সংগৃহীত

সবশেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। সেই ক্ষত শুকাতে না শুকাতে কোপা আমেরিকা থেকেও বিদায় নিয়েছে সেলেসাওরা। দুই টুর্নামেন্টেই টাইব্রেকারে কপাল পুড়েছে ব্রাজিলের। সমর্থকরা ভিনিসিয়াস জুনিয়র-রদ্রিগোদের পারফরম্যান্সে হতাশ। এমন সময়ে ভক্তদের চাঙা করতে একটি ভিডিও পোস্ট করেছে নিজেদের ওয়েবসাইটে। সেই ভিডিওতে তারা তুলে ধরেছে ব্রাজিলের ফুটবল ইতিহাসের গৌরবময় অধ্যায়গুলো।

ভিডিওতে পেলে-গারিঞ্চার সময়টাকে যেমন দেখানো হয়েছে, তেমনি দেখানো হয়েছে কাফু-রবার্তো কার্লোস-রোনালদোদের সময়ে জেতা পঞ্চমবারের মতো বিশ্বকাপ জয়ের মুহূর্তও। ভিডিওটিতে দেখানোর সঙ্গে একটি পুরুষকণ্ঠ থেকে ধারাবিবরণীও দেয়া হয়েছে। সেই ধারাবিবরণীতে শোনানো হয়েছে আশার বাণী।

ধারাবিবরণীর এক জায়গায় বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এটাই প্রথম নয় যে তারা আমাদের শেষ ঘোষণা করেছে। কিন্তু আমার কথা বিশ্বাস করুন, আমরা আবার জিতবো। কণ্ঠটি বলে চলে, আমরা এই গ্রহের সবচেয়ে সফল দল, কিন্তু পরাজয়ও আমাদের ইতিহাসের অংশ। আমরা যতবার জিতেছি, তার চেয়ে বেশি হেরেছি। এটা পরিসংখ্যান—আমরা ৫টি বিশ্বকাপ জিতেছি এবং হেরেছি ১৭টি।

ভিডিও এগিয়ে চলে, ধারাবিবরণীতে বলা হয়, পরাজয়ই আমাদের ইতিহাস তৈরি করেছে। কিন্তু একটা বিষয় সব সময় মনে রাখতে হবে যে আমরা এখানে আগেও ছিলাম। তারা একাধিকবার আমাদের শেষ দেখে ফেলেছে। কিন্তু মানুষ দেখেছে কে ছড়ি ঘুরিয়েছে। এক, দুই…পাঁচবার।

ফুটবল ইতিহাসের একমাত্র দল ব্রাজিল যারা ৫টি বিশ্বকাপ জিতেছে। তাদের চেয়ে বেশি আর কোনো দল বিশ্বকাপ জিততে পারেনি। ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল দল বলা হয় ব্রাজিলকেই।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিল ছিটকে যাওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে নানা রকমের ট্রল করা হয়েছে তাদের নিয়ে। অনেকেই বলছেন, এই ব্রাজিলকে দিয়ে আর কিছু হবে না। ব্রাজিলের ফুটবলের মৃত্যুও দেখছেন অনেকে!

ভিডিওর এক পর্যায়ে বলতে শোনা যায়, কীভাবে জেগে উঠতে হয়, ব্রাজিলিয়ানদের চেয়ে ভালো আর কেউ জানে না। ব্রাজিলের আছে তিনটি এস—সুপারাসাও (প্রত্যাবর্তন), সানগে (রক্ত) ও সুয়োর (ঘাম)। বল যত দিন গোল থাকবে, আমরা খেলাটিতে থাকব। মনে রেখো, এটাই ব্রাজিল। আমরা আজ হারছি, কিন্তু আগামীকাল ট্রফি আমাদের। আর আমাকে বিশ্বাস করুন, আগামীকাল আমরা জিতবই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply