পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাবে না ভারত!

|

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আয়োজক পাকিস্তান। আগামী ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টটির জন্য খসরা সূচিও তৈরি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এদিকে, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানে যাবে কিনা সেই প্রশ্ন অনেক দিনের। এবার বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, রোহিত শর্মার দলকে কিছুতেই পাকিস্তানে পাঠাবে না দেশটির ক্রিকেট বোর্ড।

গত বছর এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু ভারত সেখানে গিয়ে খেলতে না চাওয়ায় হাইব্রিড মডেলে ওই প্রতিযোগিতা আয়োজন করা হয়। ভারতের ম্যাচগুলো হয়েছিল শ্রীলঙ্কায়। ফাইনালও হয়েছিল সেখানে। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তেমনটা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

সংবাদমাধ্যমটির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, আইসিসিকে হাইব্রিড মডেলে টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিতে চলেছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা বার্তাসংস্থাকে বলেন, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারত। আইসিসিকে বলা হবে ভারতের ম্যাচগুলো দুবাই বা শ্রীলঙ্কায় দেয়ার জন্য।

এর আগে গত ৬ মে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্লা বলেছিলেন, ভারত সরকারের সম্মতি পেলে তবেই পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাবেন রোহিত–কোহলিরা।

রাজনৈতিক অস্থিরতার কারণে ২০০৮ এশিয়া কাপের পর থেকে কখনোই পাকিস্তান সফর করেনি ভারত দল। সরকারের অনুমতি না থাকায় এরপর আর পাকিস্তান সফর করেনি তারা। সরকারের অনুমতি না থাকায় ২০১৩ সালের পর থেকে পাকিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজও খেলেনি ভারত। এখন শুধু আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) আয়োজনগুলোতেই মুখোমুখি হতে দেখা যায় দুই দলকে।

যদিও এবারের চ্যাম্পিয়ন্স ট্রফি ভারতীয়দের সর্বোচ্চ সুবিধা এবং নিরাপত্তা দিতে রোহিত-কোহলিদের সব ম্যাচই লাহোরে আয়োজনের প্রস্তাব দিয়েছে পিসিবি। এমনকি, বিখ্যাত ব্রিটিশ পত্রিকা ‘দ্য টেলিগ্রাফ’ সম্প্রতি ভেন্যুসহ টুর্নামেন্টের সূচিও প্রকাশ করেছে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে এতদিন চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে চুপ থাকলেও এবার ভেন্যু নিয়ে নড়েচড়ে বসেছে বিসিসিআই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply