কেইন নাকি অলমো, ইউরোর গোল্ডেন বুট পাচ্ছেন কে?

|

ছবি: সংগৃহীত

সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট! তো ইউরোর গোল্ডেন বুট পাচ্ছেন কে? এখন পর্যন্ত ৬ জন ফুটবলার সর্বোচ্চ ৩টি করে গোল করেছেন। এই তালিকায় ফাইনালে ওঠা স্পেন-ইংল্যান্ডের আছেন একজন করে। স্পেনের দানি অলমো আর ইংল্যান্ডের হ্যারি কেইনের গোলও ৩টি করে। বলা যায় গোল্ডেন বুটের দৌড়ে আছেন এই দু’জন।

অলমো-কেইনের মধ্যে ফাইনালে যিনি গোল দিবেন জিতবেন গোল্ডেন বুট । আর এ দু’জনের মধ্যে যদি কেউ না গোল না দেয় তাহলে? ইউরোর নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে অলমো-কেইনের মাঝে কেউ গোল না দিলে গোল্ডেন বুট পাবেন ৬ ফুটবলারই। ফাইনালের অ্যাসিস্ট কিংবা কত সময় খেলেছে এটা হিসেব করা হবে না। বাকি চার জন হলেন- নেদারল্যান্ডসের কোডি গাকপো, জার্মানির জামাল মুসিয়ালা, জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে ও স্লোভাকিয়ার ইভান শ্রানজ।

ইউরোর নকআউটে এখন পর্যন্ত সর্বোচ্চ ৯ গোল দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন কেইন। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুট পেয়েছিলেন ইংলিশ অধিনায়ক। এবার কি হবে এর পুনরাবৃত্তি?

আঞ্চলিক ফুটবল টুর্নামেন্টগুলোর মধ্যে ইউরো বরাবরই সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্ট। এবারও তার ব্যত্যয় ঘটছে না। জার্মানিতে অনুষ্ঠিত এবারের আসরটা ফুটবলের দিক থেকে তেমন একটা মন ভরাতে না পারলেও আয়োজনের দিক থেকে কমতি রাখেনি কোনো। সেই সাথে দলগুলোর জন্যও বরাদ্দ থাকছে বিশাল অর্থমূল্য।

চ্যাম্পিয়ন দল পাবে ৮ মিলিয়ন ইউরো। রানার্স-আপ দল পাবে ৫ মিলিয়ন ইউরো। সেমি ফাইনালিস্টরা পাবে ৪ মিলিয়ন করে। কোয়ার্টার ফাইনালিস্টরা পাবে ২.৫ মিলিয়ন। শেষ ১৬ এর প্রতিটি দল পাবে ১.৫ মিলিয়ন। প্রতিটি ম্যাচ জয়ের জন্য পাবে ১ মিলিয়ন করে। ম্যাচ ড্র এর জন্য ০.৫ মিলিয়ন । অংশগ্রহনকারী প্রত্যেক দল পাবে ৯.২৫ মিলিয়ন করে।

এবারের আসরে মোট প্রাইজমানি ৩৩১ মিলিয়ন ইউরো! ২০২০ ইউরোতেই অবশ্য একই বাজেট ছিল উয়েফার পক্ষ থেকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply