দুই ফাইনালে আর্জেন্টিনা ও স্পেনের মিল যেখানে

|

মাত্র ৫ ঘণ্টার ব্যবধানে আজ বিশ্ব দেখবে দুই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই। ফুটবলের দুই বড় কনফেডারেশন উয়েফা ও কনমেবলের স্ব স্ব টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচ আজ। একদিকে বার্লিনে লড়বে স্পেন-ইংল্যান্ড অপরদিকে ফ্লোরিডায় লড়বে আর্জেন্টিনা ও কলম্বিয়া। তবে এই দুই ফাইনালের টুর্নামেন্ট/ফরম্যাট দুই রকম কিংবা মাঠের দূরত্ব আটলান্টিকের এপার-ওপার হলেও আলাদাভাবে ফাইনালে অংশ নেয়া আর্জেন্টিনা ও স্পেনের মিল রয়েছে এক জায়গায়।

আর্জেন্টিনা ও স্পেন দুদলই এই মুহূর্তে রয়েছে যথাক্রমে কোপা আমেরিকা ও ইউরোর সর্বোচ্চ সংখ্যক শিরোপা জয়ের রেকর্ড লিস্টে। তবে এই দুই দলই যৌথভাবে অবস্থান করছে সেই তালিকায়। আর্জেন্টিনার পাশাপাশি উরুগুয়েও ১৫ বার কোপার শিরোপা জিতেছে। এবার আর্জেন্টিনা জিতলে তারা উরুগুয়েকে টপকে এককভাবে কোপার সর্বোচ্চ চ্যাম্পিয়নের তকমা পাবে।

অপরদিকে, একই গল্প স্পেনেরও। তারা ৩ বারের ইউরো চ্যাম্পিয়ন। তবে সমানসংখ্যক ইউরো জিতেছে জার্মানিও। তাই আজ ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতলেই আর জার্মানির সাথে যৌথভাবে শীর্ষস্থানে নয়, বরং এককভাবে শীর্ষস্থানে পৌঁছে যাবে স্পেন।

উল্লেখ্য, রোববার (১৪ জুলাই) দিবাগত রাত ১টায় বার্লিনে ইউরোর মেগা ফাইনালে মুখোমুখি হবে স্পেন-ইংল্যান্ড। অপরদিকে সোমবার ভোর ৬টায় ফ্লোরিডার মায়ামিতে কোপার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কলম্বিয়া।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply