ইউরো ২০২৪: গোল্ডেন বুট উঠবে কার হাতে

|

বৈশ্বিক কিংবা মহাদেশীয়, যেকোনো বড় প্রতিযোগিতায় আকর্ষণীয় একটি পুরস্কার গোল্ডেন বুট। এটি টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা পেয়ে থাকেন। ১৯৬০ সাল থেকে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা এই পুরস্কার দিয়ে আসছে। ইউরোর চলতি আসরে গোল্ডেন বুটের দৌড়ে আছেন ৬ জন। তবে বেশি সুযোগ রয়েছে ২ জনের।

সাধারণত সর্বোচ্চ গোলদাতার হাতেই উঠে গোল্ডেন বুট। তবে যদি একাধিক ফুটবলার সর্বোচ্চ সংখ্যক গোল করেন তাহলে তাদের অ্যাসিস্ট সংখ্যা বিবেচনায় (২০২০ সালের নতুন নিয়ম অনুযায়ী) নেওয়া হয়। তবে এবার সেই নিয়মে এসেছে বদল। উয়েফা জানিয়েছে, ফাইনালে যদি এককভাবে কোনো ফুটবলার সর্বোচ্চ গোলে এগিয়ে যেতে না পারেন, তবে ছয়জনের হাতেই উঠবে গোল্ডেন বুট। চলতি ইউরোতে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩টি করে গোল করেছেন ৬ জন ফুটবলার। সে তালিকায় থাকা দুজন ইংল্যান্ডের হ্যারি কেইন ও স্পেনের দানি ওলমো খেলবেন ইউরোর ফাইনালে। এই দুজনের যেকোনো একজনের গোল্ডেন বুট জেতার সম্ভাবনা বেশি কারণ অপর খেলোয়াড়দের দল ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

তবে যদিও তাদের কেউ গোল না পান, কিংবা দুজনই সমান গোল করে সর্বোচ্চ গোলদাতা হন, তাহলে দুজনেই পাবেন গোল্ডেন বুট। আর যদি কেউ গোলের দেখা না পান তবে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার উঠবে ৬ জনের হাতে। কেইন-ওলমো ছাড়া সর্বোচ্চ তিনটি করে গোল করেছেন আরও চারজন। তারা হচ্ছেন– নেদারল্যান্ডসের কোডি গাকপো, জর্জিয়ার জর্জেস মিকাউতাজে, জার্মানির জামাল মুসিয়ালা ও স্লোভাকিয়ার ইভান শ্রাঞ্জ।

উল্লেখ্য, এর আগে যৌথভাবে এই পুরস্কার দেয়া হত না। তবে ২০২০ সালের নিয়ম পাল্টে আবারও নতুন নিয়মের আগমন ঘটে। এরপর থেকে আসরে একাধিক খেলোয়াড় সমানসংখ্যক সর্বোচ্চ গোলের মালিক হলে সবাই পাবেন এটি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply