গাজার একমাত্র বিশেষায়িত ক্যান্সার হাসপাতালটি এখন ইসরায়েলের সামরিক ঘাঁটি!

|

ছবি: সংগৃহীত

সামরিক ঘাঁটি হিসেবে এবার হাসপাতালকে বেছে নিলো ইসরায়েল। অবরুদ্ধ গাজার একমাত্র ক্যান্সার সেন্টার, ‘তুর্কি-ফিলিস্তিন ফ্রেন্ডশিপ হাসপাতাল’ ধ্বংসের পর; সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করায়, বিশ্বজুড়ে উঠেছে নিন্দার ঝড়। এ ঘটনায়, ইসরায়েলি সেনাবাহিনীকে নির্মম ও নৈতিকতাহীন হিসেবে আখ্যা দিয়েছে তুরস্ক।

গাজার একমাত্র বিশেষায়িত ক্যান্সার হাসপাতাল- ‘তুর্কি-ফিলিস্তিনি ফ্রেন্ডশিপ হাসপাতাল’। তবে এখন এই হাসপাতালটি আর নেই। বোমার আঘাতে গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি সেনাদল। শুধু তাই নয়, ক্যান্সার আক্রান্তদের চিকিৎসা বঞ্চিত করে মাসের পর মাস ব্যবহার করেছে সামরিক ঘাঁটি হিসেবে। শেষমেষ ধুলায় মিশিয়ে দিয়েছে ক্যান্সার হাসপাতালটি।

সম্প্রতি ‘তুর্কি-ফিলিস্তিনি ফ্রেন্ডশিপ হাসপাতাল’র সামনে তোলা ইসরায়েলি বাহিনীর একটি ছবি ভাইরাল হয়। ছবিতে দেখা যায়, জয়সূচক হাসিতে হাসপাতালের ধ্বংস্তূপের সামনে ছবির জন্য পোজ দিয়েছে একদল ইসরায়েলি সেনা।

‘তুর্কি-ফিলিস্তিনি ফ্রেন্ডশিপ হাসপাতাল’ সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার এবং ধ্বংসের কারণে ইসরায়েলি সেনাবাহিনীর তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, গাজার একমাত্র ক্যান্সার হাসপাতাল ধ্বংস করে বর্বরতার চরম পরিচয় দিয়েছে ইসরায়েল। আবারও আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন করলো তারা।

হাসপাতালে হামলা ও ধ্বংসযজ্ঞে জড়িতদের আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করার হুঁশিয়ারিও দিয়েছে তুরস্ক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply