ঢাবি প্রাঙ্গনে নিরাপত্তা জোরদার

|

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় নিরাপত্তা জোরদার করেছে আইন শৃঙ্খলা বাহিনী। বুধবার (১৭ জুলাই) রাতভর পুলিশের সর্তক অবস্থানের পাশাপাশি ক্যাম্পাস এলাকার প্রবেশ মুখগুলোতে ব্যারিকেড বসিয়েছে পুলিশ।

নীলক্ষেতের দিকে ঢাবির প্রবেশপথ ‘মুক্তি ও গণতন্ত্র তোরণ’ থেকে টিএসসি পর্যন্ত একটু পরপর বিরতি দিয়ে বিজিবি সদস্যরা দল বেঁধে অবস্থান করছেন। এসময় তাদের সঙ্গে জলকামান, রায়ট কারও দেখা গেছে। তবে র্কমসূচি ঘিরে থমথমে পরিবেশ বিরাজ করলেও শিক্ষার্থীদের উপস্থিতি দেখা যায়নি।

এর আগে, অনির্দিষ্টকালের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। বুধবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া, সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছিল।

হল ত্যাগের ঘোষণা প্রত্যাখ্যান করে এবং শিক্ষার্থীদের ওপর হামলা ও ছাত্র হত্যায় জড়িতদের বিচারের দাবিতে গতকাল উপাচার্যের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের কর্মসূচিতে সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ। শিক্ষার্থীদের কফিনমিছিল পণ্ড হয়ে যায়। এসময় পুলিশের সঙ্গে ছাত্রদের দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে ঘোষণা আসে– আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) ‘কমপ্লিট শাটডাউন’ (সর্বাত্মক অবরোধ) পালন করবেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবার পুলিশের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষের খবর পাওয়া যায়। 

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply