ইউরোপিয়ান ফুটবলপাড়ায় দলবদলের যত গুঞ্জন

|

সবশেষ মৌসুম শেষে আন্তর্জাতিক ফুটবলে ব্যস্ত ছিল ফুটবলপাড়া। আন্তর্জাতিক প্রীতি ম্যাচের পাশাপাশি ইউরো ও কোপা আমেরিকায় বুঁদ হয়ে ছিলো বিশ্ব। শেষ পর্যন্ত স্পেন-আর্জেন্টিনার শিরোপা জয়ের মাধ্যমে শেষ হয় উয়েফা-কনমেবলের এই দুই মেগা আসর। আগষ্টেই শুরু নতুন মৌসুম। এ উপলক্ষে ইউরোপিয়ান ফুটবলে চলছে দলবদলের পালা। স্বভাবতই ইউরো আর কোপা আমেরিকাতে ভালো করা ফুটবলারদের দিকে বাড়তি নজর থাকে ক্লাব গুলোর।

এবারের ইউরোর অন্যতম সেরা ডিফেন্ডার রিকার্দো কালাফিওরিকে দলে নিতে যাচ্ছে ইংলিশ জায়ান্ট আর্সেনাল। ইতালির এই ফুটবলারের সাথে আনুষ্ঠানিক চুক্তি হবে দ্রুতই। কোপা আমেরিকায় দুর্দান্ত পারফর্ম করা উরুগুইয়ান মিডফিল্ডার মানুয়েল উগার্তেক দলে নিতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড।

ঠিক একই ভাবে এবারের ইউরোতে দারুন পারফর্ম করে স্পেনের শিরোপা জয়ের অন্যতম নায়ক লেফট উইঙ্গার নিকে উইলিয়ামস। স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিক বিলবাওয়ের এই তারকাকে দলে ভেড়ানোর লড়াইয়ে নেমেছে একাধিক ক্লাব। তবে নিকোর সার্ভিস পাবার লড়াইয়ে সবচেয়ে বেশি এগিয়ে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও চেলসি। তবে এই উইঙ্গারের সার্ভিস পেতে বড় অঙ্কের অর্থ গুনতে হবে নিশ্চিত।

এবারের ইউরোতে ফুটবল বিশ্বকে নিজের প্রতিভাবার জানান দিয়েছে রিকার্দো কালাফিওরি। ইতালি ইউরোতে বেশি দূল জেতে না পারলেও এই ইতালিয়ান ডিফেন্ডার মন জয় করেছেন সবার। ইতালিয়ান ক্লাব ব্লোনিয়াতে খেলা এই ডিফেন্ডারকে দলে ভেড়াতে যাচ্ছে ইংলিশ জায়ান্ট আর্সেনাল। আগামী কয়েক দিনের মধ্যে আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।

অর্থের জোগান পেতে ফুটবলার ছাড়তে পাবে আর্সেনাল। ডেইলি মিরর বলছে ফরোয়ার্ড এডি এনকেটিয়াকে বিক্রি করতে আগ্রহী গানাররা। এই ইংশিল ফরোয়ার্ডকে পেতে চায় ফরাসি ক্লাব অলিম্পিক মার্শেই।

এবারের দলবদলের বাজারে খুবই অ্যাকটিভ থাকবে ম্যানচেস্টার ইউনাইটেড। ইতিমধ্যেই হাইলি রেটেড ফরাসি ডিফেন্ডার ইয়োরোকে দলে নেবার পর এবার প্যারিস সেন্ট জার্মেই থেকে মিডফিল্ডার মানুয়েল উগার্তেক দলে নিতে চায় রেড ডেভিলরা। এবারের কোপা আমেরিকায় ভালো পারফর্ম করা এই ডিফেন্সিভ মিডফিল্ডারকে পেতে পিএসজির সাতে আলোচনা শুরু করেছে ম্যানচেস্টারের ক্লাবটি।

ইংলিশ গনমাধ্যম ডেইলি মিরর বলছে চেলসি ও বার্সেলোয় খেলা লেফট ব্যাক মার্কো আলোনসোতে দলে নিতে আগ্রহী ম্যানইউ। বার্সার সাথে চুক্তি শেষ হওয়ায় ৩৩ বছর বয়সি এই স্প্যানিশকে ট্রান্সফার ফি ছাড়াই দলে নিতে পারবে টেন হাগের দল।

নতুন ফুটবলার ডেরায় ভেড়াতে পারে জায়ান্ট লিভারপুলও। ওয়েস্ট হ্যামে খেলা ঘানার আক্রমনাত্তক মিডফিল্ডার মোহাম্মদ কুদুসের সার্ভিস পেতে আগ্রহী অলরেডরা। তবে এই ফুটবলারকে পেতে বাইআউট ক্লসের ৮৫ মিলিয়ন পাউন্ড দিতে হবে লিভারপুলকে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply