নিউজিল্যান্ডের অনুশীলনে ড্রোনের নজরদারি! অভিযুক্ত কানাডা

|

ছবি: সংগৃহীত

অলিম্পিকে নিজেদের ফুটবল ম্যাচকে সামনে রেখে অনুশীলন করেছে নিউজিল্যান্ড ও কানাডা ফুটবল দল। কিন্তু সেখানেই বাধে বিপত্তি। গত সোমবার ড্রোন চালিয়ে নিউজিল্যান্ডের অনুশীলন রেকর্ড করার অভিযোগ ওঠে কানাডিয়ান দলের বিশ্লেষক জোয়ে লোম্বার্ডির বিরুদ্ধে।

অনুশীলনে গুপ্তচরবৃত্তির অভিযোগে কানাডিয়ান ফুটবলের বিরুদ্ধে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে আনুষ্ঠানিক অভিযোগও করেছিল নিউজিল্যান্ড। ড্রোন কান্ডে ৪৩ বছর বয়সী বিশ্লেষক জোয়ে লোমবার্ডিকে ৮ মাসের স্থগিত কারাবাসের শাস্তি দিয়েছে আদালত। আদালতে নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকার করে নিয়েছেন লোমবার্ডি। জেসমিন মান্ডার ছিলেন কানাডা নারী ফুটবল দলের সহকারী কোচ। দেশে ফেরত যেতে বাধ্য করা হয় তাকে। তার কাছে রিপোর্ট করতেন লোমবার্ডি।

অলিম্পিকে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগেই এমন বিতর্কিত ঘটনায় ক্ষমা চেয়েছেন কানাডা নারী দলের প্রধান কোচ বেভ প্রিস্টম্যান। তিনি বলেন, দলের পক্ষ থেকে নিউজিল্যান্ড ফুটবল দলের খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের কাছে ক্ষমা চাইছি। এই কাজ আমাদের দলের যে মূল্যবোধ, তার প্রতিনিধিত্ব করে না। আমাদের সব কর্মসূচি পরিচালনার জন্য দায়িত্বটা আমারই। দল হিসেবে আমরা সততার প্রতি কতটা প্রতিশ্রুতিবদ্ধ, সেটা বোঝাতে আমি এই ম্যাচে কোচিং করানোর দায়িত্ব থেকে স্বেচ্ছায় সরে এসেছি।

বিষয়টি খুবই কঠোরভাবে পর্যবেক্ষণ করছে কানাডা ফুটবল। এরই মধ্যে তারা একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করেছে এবং ফিফার ডিসিপ্লিনারি কমিটির সাথে সমন্বয় করছে। কানাডিয়ান অলিম্পিক কমিটির সিইও ডেভিড শোমেকার বলেন, সিওসি ফিফা ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে যোগাযোগ রাখছে। কানাডার ফুটবল পুরো প্রক্রিয়ায় স্বচ্ছ থেকে সহযোগিতা করছে। পুরো বিষয়টি সিওসি পর্যবেক্ষণ করবে, প্রয়োজনে যথাযথ পদক্ষেপ নেবে।

এমন ঘটনা কানাডার ফুটবলে বাজে উদাহরণ সৃষ্টি করেছে। সব কিছুর জন্য ক্ষমা প্রার্থনা করেছে কানাডিয়ান অলিম্পিক কমিটিও।তিনি বলেন, কানাডিয়ান অলিম্পিক কমিটি ন্যায্য খেলার পক্ষে এবং আমরাও বিস্মিত ও হতাশ। নিউজিল্যান্ড ফুটবল, খেলোয়াড়েরা ও নিউজিল্যান্ড অলিম্পিক কমিটির কাছে আমরা ক্ষমা প্রার্থনা করছি।

টোকিওতে ২০২১ সালে অনুষ্ঠিত সর্বশেষ অলিম্পিকে মেয়েদের ফুটবলে সোনা জিতেছিল কানাডা। অলিম্পিকে কানাডা টিমের খেলা বাতিল না হলেও লিখিতভাবে ফিফার কাছে অভিযোগ জানিয়েছে নিউজিল্যান্ড ফুটবল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply