আইনজীবী মহসীনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

|

মানবতাবিরোধী অপরাধের মামলার রায় নিয়ে নেতিবাচক মন্তব্য করায় সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মহসীন রশিদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে বিটিআরসিকে এ সংক্রান্ত সব ভিডিও সরানোর নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার (২৮ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৭ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আইনজীবী মহসীন রশিদ নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করলে আপিল বিভাগ ক্ষমা প্রার্থনার আবেদন নাকচ করে এ আদেশ দেন।

আগামী ২৯ আগস্টের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে। ওই সময় পর্যন্ত আইন পেশা পরিচালনা করতে পারবেন না তিনি। এ সময়ের মধ্যে গণমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমের কোথাও কথা বলতে পারবেন না মহসীন রশিদ। তার বিরুদ্ধে আরও একটি আদালত অবমাননার মামলা রয়েছে। সেটির রায়ও ২৯ আগস্ট দেয়া হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মুঈনুদ্দীনকে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে মানহানি মামলা করার সুযোগ দিয়ে সম্প্রতি রায় দিয়েছেন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট। এই রায় নিয়ে গত ২১ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার পরিচালিত টকশোতে সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদ বাংলাদেশের আদালত ও বিচারব্যবস্থা নিয়ে অবমাননাকর বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে। 

মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড পান চৌধুরী মুঈনুদ্দীন। পরবর্তীতে ২০১৯ সালে মুঈনুদ্দীনের ফৌজদারি অপরাধের বিবরণসহ একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল সেই প্রতিবেদন তখনকার টুইটার (বর্তমানে এক্স) হ্যান্ডলে শেয়ার করেন।

তবে নিজেকে ‘নির্দোষ’ দাবি করে ‘যুদ্ধাপরাধী’ বলায় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে সেই দেশের হাইকোর্টে মানহানি মামলার আবেদন করেন মুঈনুদ্দীন। পরে তা দুই দফায় খারিজ হলেও সুপ্রিম কোর্টে ফের মামলা করার আবেদন করলে গত ২০ জুন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট মুঈনুদ্দীনকে মামলা করার সুযোগ দিয়ে রায় দেন। এই রায়ের অনুলিপি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply