ভারতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জিতলো লঙ্কান নারীরা

|

সংগৃহীত

শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথমবারের মতো নারী এশিয়া কাপের শিরোপা জিতলো শ্রীলঙ্কা। সাম্প্রতিক ফর্ম ও শক্তিমত্তা বিবেচনায় ভারত এগিয়ে থাকলেও বড়ব্যবধানে হারিয়ে দিনটি নিজেদের করে নেন লঙ্কান নারীরা। ভারতের দেয়া বড় লক্ষ্য তাড়ায় ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন চামারি আতাপাত্তু। অধিনায়কের গড়ে দেয়া ভিতে ঘরের মাঠে এশিয়া কাপ জয়ের স্বাদ পেল শ্রীলঙ্কা।

ফাইনালে ডাম্বুলায় টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে ভারত। জবাবে খেলতে নেমে ১৮ ওভার ৪ বলে দুই উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ব্যাট হাতে দারুণ সময় পার করা অধিনায়ক আতাপাত্তু খেলেন ৪৩ বলে ৬১ রানের ইনিংস। এছাড়া সামারাবিক্রমাও অর্ধশতক তুলে নেন। ৫১ বলে ৬৯ রানে অপরাজিত থেকে জয় নিয়েই মাঠ ছাড়েন এই ব্যাটার।

এর আগে, টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন হারমানপ্রীত। ভারতের ওপেনিং জুটি শুরুটা ভালো করলেও ম্যাচে বড় রান করতে পারেনি। ১৯ বলে ১৬ রান করে আউট হন ওপেনার শেফালি ভার্মা। অর্ধশতরান করেন অপর ওপেনার স্মৃতি মান্ধানা। এই ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থ হন হারমানপ্রীত। তার ব্যাট থেকে আসে ১১ রান। দলের পক্ষে সর্বোচ্চ রান আসে মান্ধানার ব্যাট থেকে। তিনি করেন ৪৭ বলে ৬০ রান। তাকে দারুণ সঙ্গ দেন জেমাইমা রদ্রিগেস ও রিচা ঘোষ। জেমাইমা ১৬ বলে ২৯ ও রিচা ১৪ বলে ৩০ রান করেন। তাদের ক্যামিওতে ১৬৫ রানে থামে ভারত।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দ্বিতীয় ওভারেই আউট হন গুনরত্নে। দলের ইনিংস টানেন আরেক ওপেনার চামারি আতাপাত্তু। শ্রীলঙ্কার অধিনায়ক এই ম্যাচেও আরও একটি অর্ধশতক তুলে নেন। তাকে সঙ্গ দেন হর্ষিতা সামারাবিক্রমা। এই জুটিতে ওঠে ৮৭ রান। শেষদিকে সামারাবিক্রমা ও দিলহারী জয় নিয়েই মাঠ ছাড়েন। দিলহারী ১৬ বলে ৩০ রানে অপরাজিত থাকেন।

টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছে লঙ্কান অধিনায়ক আতাপাত্তুর হাতে। ৫ ইনিংসে ব্যাট করে এই ব্যাটার করেছেন ৩০৪ রান। তার ইনিংসগুলো যথাক্রমে ১২, ১১৯*, ৪৯*, ৬৩ ও ৬১ রান।

উল্লেখ্য, এশিয়া কাপে সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত নারী দল। তবে অষ্টম শিরোপা কাপ জেতা হলো না হারমানপ্রীত কৌরের দলের। আগে পাঁচবার রানার্স হলেও এবার ঘরের মাঠে শিরোপা নিজেদের কাছেই রাখলো সিংহীরা।

/ওয়াইবি/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply