বাংলাদেশি ব্লগারের ভারতে অবৈধপথে অনুপ্রবেশের ভিডিও ভাইরাল, যা বললেন ব্লগার

|

ভিডিওটি ২ বছর আগের। তবে বাংলাদেশ থেকে অবৈধপথে কীভাবে ভারতে প্রবেশ করতে হয়, তা নিয়ে বাংলাদেশি ইউটিউবারের তৈরি করা ওই ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে দেশটিতে। ভিডিওটি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে ভারতে। রোববার (২৮ জুলাই) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত ওই ভিডিওতে দর্শকদের কোনো ভিসা পাসপোর্ট এবং বৈধ নথি ছাড়াই ভারতে প্রবেশ করার উপায় দেখিয়ে দিচ্ছিলেন বাংলাদেশি ইউটিউবার। দর্শকদের ওই ব্লগার বলছিলেন, ভারতে যেতে তার কোনো ভিসা পাসপোর্ট লাগে না।

 ‘ডিএইচ ট্রাভেল ইনফো’ নামের একটি ইউটিউব চ্যানেল থেকে সম্প্রচার করা ওই ভিডিও ভারতের সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার জন্ম দিয়েছে। অনেকেই বিষয়টি নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন।

ভিডিওতে দেখা যায়, বাংলাদেশি ওই ব্লগার সিলেটের সুনামগঞ্জ জেলার একটি একটি সীমান্ত এলাকায় দাঁড়িয়ে আছেন। তার সামনেই ভারতের একটি প্রবেশপথ।

তবে এই পথ ধরে গেলে অনেক ঝামেলা হতে পারে বলে দর্শকদের জানান তিনি। বিশেষ করে, ভারতের সীমান্তরক্ষী বিএসএফের কবলে পড়তে হবে। পরে তিনি একটি সুড়ঙ্গের ভেতর দিয়ে ভারতে প্রবেশ করে দেখান। 

এই বিষয়ে নিয়ে নিজের অবস্থান পরিষ্কারভাবে জানাতে নিজের ইউটিউব অ্যাকাউন্ট থেকে ভিডিও পোস্ট করেন অভিযুক্ত ব্লগার। ৪ ঘণ্টা আগে প্রকাশ করা ভিডিওতে তিনি বলেছেন, ‘আমি বাংলাদেশ ও ভারতের আইনকে সন্মান করি। ভারতে আমি কখনোই অবৈধভাবে অনুপ্রবেশ করিনি। তবে এটা সত্যি যে, ২ বছর আগে, যখন আমি নতুন-নতুন ভিডিও বানাচ্ছি, তখন বর্ডারের পাশে মেঘালয় এলাকায় একটি ভিডিও করি। ভিসা-পাসপোর্ট ছাড়া শত শত ভিডিও ইন্টারনেটে রয়েছে। সেগুলো দেখে অনুপ্রাণিত হয়ে আমি তখন এমন একটি ভিডিও বানাই। কিন্তু অবৈধভাবে ভারতে যেতে আমি কখনই দেখিনি।’

তিনি আরও বলেন, ‘আমি কখনোই ভারতে অবৈধভাবে কেউ প্রবেশ করুক, সে বিষয়ে কাউকে অনুপ্রাণিত করিনি।’ বাংলাদেশি এই ব্লগারের কথার সাথে মিল খুঁজে পাওয়া নর্থইস্ট লাইভ নিউজের একটি প্রতিবেদনে।

নর্থইস্ট লাইভ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভিডিও-তে বাংলাদেশি ওই ব্লগার কাউকে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের ক্ষেত্রে উৎসাহিত করেননি। কিংবা ব্লগে বলা হয়েছে, ‘কেউ যদি অবৈধভাবে পার হয়, সেটি ব্যক্তির নিজের ইচ্ছা ও সম্পূর্ণ নিজের ঝুঁকি।’

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply