ডু নট লুজ হোপ: শিক্ষার্থীদের সোহেল তাজ

|

সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা সোহেল তাজ বলেছেন, আমাদের ভবিষ্যৎ স্বপ্ন যেন বিনষ্ট না হয়। লাখ লাখ শহীদের বিনিময়ে এই দেশটা তোমাদের। এই দেশটাকে তোমাদেরই গড়তে হবে। ইট ইজ ইউর রেসপন্সিবিলিটি, ডু নট লুজ হোপ। সামনে ভালো দিন আসবে, তাই এখন কষ্ট করতে হবে। আশা ছাড়া যাবে না।

পুলিশ হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়কের সাথে দেখা করতে সোমবার (২৯ জুলাই) বিকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের কার্যালয়ে যান তিনি। পরে সাংবাদিকদের সাথে কথা বলার তিনি শিক্ষার্থীদের উদ্দেশে এমন বার্তা দেন।

ডিবি কার্যালয়ে গিয়ে ছয় সমন্বয়কের সাথে দেখা করতে চাইলেও শেষ পর্যন্ত দেখা করতে পারেননি সোহেল তাজ। তিনি জানান, সাধারণ নাগরিক হিসেবে ডিবি অফিসে গিয়েছিলেন। কোটা আন্দোলন নিয়ে অস্থির পরিবেশ বিরাজ করায় উদ্বিগ্ন বোধ করছেন। এছাড়া, চিন্তা ও বাকস্বাধীনতা ক্ষুণ্ন হচ্ছে। আর আন্দোলনে অনেকে নিহত হয়েছেন। তাই ডিএমপির ডিবি প্রধানের কাছে ৩টি প্রশ্ন নিয়ে সেখানে এসেছিলেন।

৩ প্রশ্নের বিষয়ে সোহেল তাজ বলেন, সমন্বয়কদের গ্রেফতার নাকি শুধু সেফ কাস্টডিতে নেয়া হয়েছে, সে ব্যাপারে জানতে এসেছি। যদি অ্যারেস্ট হয়, তাহলে দাবি নাই। যদি সেফ কাস্টডি হয়, তাহলে তাদের সাথে দেখা করতে চেয়েছিলাম। কিন্তু দেখা করতে চাইলে দেখা করতে দেয়া হয়নি। তাদেরকে সেফ কাস্টডি থেকে মুক্তি দেয়া হোক। আন্দোলনরত সমন্বয়কদের অনুরোধের বাইরে যদি তাদের সেফ কাস্টডিতে নেয়া হয়, তাহলে সেটি কি সেফ কাস্টডি নাকি গ্রেফতার এ নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে তিনি বলেন, স্পষ্ট করে বলতে চাই, আমাদের ছাত্র-ছাত্রী ভাই-বোনদের বুকে যেন আর একটা গুলিও না করা হয়। আবেগ ও বিবেকের তাড়নায় এখানে এসেছি। এই সমস্যার সমাধান প্রয়োজন। প্রতিটি হত্যাকাণ্ডের সঠিক বিচার করতে হবে। সমস্যা সমাধানের জন্য সকলকে নিয়ে আলোচনা করতে হবে। হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান সোহেল তাজ।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের দাবিতে মাঠা নামা সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে হেফাজতে নিয়েছে ডিএমপির ডিবি বিভাগ। এ নিয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ গণমাধ্যমকে বলেছিলেন, পরিবার থেকে তাদের নিরাপত্তাহীনতার কথা বলা হয়েছিল। তাই ডিবি পুলিশ তাদের নিরাপত্তার দিকটি দেখছে।

/ওয়াইবি/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply