সিন নদীতে ব্যাপক দূষণ, স্থগিত করা হলো ট্রায়াথলন ইভেন্ট

|

ছবি: সংগৃহীত

সিন নদীতে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছিল। এই নদীর পানি একেবারে দূষণমুক্ত, তা প্রমাণে প্যারিসের মেয়র নিজেই পানিতে নেমে পড়েছিলেন। কিন্তু এত কিছুর পরও সিন নদীকে দূষণমুক্ত প্রমাণ করা গেল না। দূষণের কারণে সিন নদীতে অনুষ্ঠিতব্য অলিম্পিকের ট্রায়াথলন ইভেন্ট স্থগিত করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

জানা গেছে, সিন নদীর দূষণের ইতিহাস বেশ পুরোনো। প্রায় ১০০ বছর আগে ১৯২৩ সালে নদীটিতে সাঁতার কাটা নিষিদ্ধ করে দেয়া হয়। নদীর পানিতে ব্যাকটেরিয়ার পরিমাণ বেশি থাকে বলে এই নদীতে সাঁতার কাটা নিরাপদ নয়। তাই ট্রায়াথলন ইভেন্টের জন্য এই নদীকে বেছে নেয়ার পরপরই সমালোচনা শুরু হয়েছিল।

আজ মঙ্গলবার দুপুরে ট্রায়াথলনের সুইমিংয়ের প্রথম ইভেন্ট ছিল। কিন্তু আগের দুই দিনের টানা বৃষ্টিতে শহরের অতিরিক্ত পানি জমা হয় সিন নদীতে। যার ফলে ব্যাকটেরিয়ার পরিমাণও অনেক বেড়ে গেছে।

পরীক্ষা করে দেখা গেছে, উচ্চমাত্রায় ব্যাকটেরিয়া থাকায় সুইমিং আয়োজনের জন্য একেবারেই নিরাপদ নয় সেইন। এ কারণে আপাতত ট্রায়াথলনে পুরুষদের সুইমিং স্থগিত করে দেয়া হয়েছে। ট্রায়াথলনের সুইমিং পর্বটি বুধবার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে পরিস্থিতির উন্নতি না হলে যদি বুধবারও এই ইভেন্ট আয়োজন সম্ভব না হয়, সেক্ষেত্রে ট্রায়াথলনের সুইমিং ইভেন্টই বাতিল হয়ে যেতে পারে। ট্রায়াথলনে সুইমিংয়ের সঙ্গে রানিং ও সাইক্লিং থাকে। সিন নদীর দূষণের কারণে সুইমিং আয়োজন সম্ভব না হলে বাকি দুটি খেলা দিয়েই ফলাফল নির্ধারিত হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply