বেসামাল পরিস্থিতি আদালত পাড়ায়, আসামিদের অধিকাংশই শিক্ষার্থী ও শ্রমজীবী

|

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায়, রাজধানীর বিভিন্ন থানায় ২০০’র বেশি মামলা দায়ের করা হয়েছে। আসামি দুই লাখেরও বেশি মানুষ; যাদের অধিকাংশই অজ্ঞাত। বিপুল সংখ্যক আসামি আর তাদের স্বজনদের চাপে বেসামাল পরিস্থিতি আদালত পাড়ায়।

আদালত প্রাঙ্গণের যেদিকেই চোখ যায় শুধু মানুষ আর মানুষ। কেউ সন্তানের জন্য, কেউ বাবা অথবা স্বামীর জন্য কেউবা আবার ভাইকে এক পলক দেখার জন্য অপেক্ষা করছেন।

আইনজীবীরা জানান, সাধারণত রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হতে দেখেন তারা। তবে এবার আসামিদের বড় একটা অংশই শিক্ষার্থী ও খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। আইন পেশায় আসার পর থেকে আদালতে এতো মানুষের চাপ আর কখনো দেখেননি তারা। আগে যেখানে দিনে এক-দু’টি শুনানিতে অংশ নিতে হতো, এখন এই সংখ্যা বেড়েছে কয়েকগুন।

প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকার অগণিত আসামিকে আদালতে হাজির করা হচ্ছে। পরিস্থিতি এমন যে নাওয়া-খাওয়ার সময় পাচ্ছেন না আইনজীবীরা। সব মিলিয়ে সকাল থেকে রাত অবধি চলছে আদালতের কার্যক্রম।

এমন অবস্থা থেকে উত্তরণে সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান আইনজীবীরা। মামলা দিয়ে আদালতের ওপর চাপ না বাড়িয়ে সরকারকে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহ্বানও জানান তারা।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply