জন উইক স্টাইলে অলিম্পিক পদকজয় তুরস্কের শুটারের

|

শতবছর পর প্যারিসে বসেছে গ্রীষ্মকালীন অলিম্পিক। উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে কানাডা নারী দলের ড্রোন কেলেঙ্কারি কিংবা অলিম্পিক ভিলেজে হরদম চুরি অনেক কিছুই ঘটছে এবারের অলিম্পিকে। কিন্তু এবার যেন সুপারহিরো ভঙ্গিমায় এয়ার পিস্তল ইভেন্টে এসে পদক জিতে আলোড়ন ফেললেন তুরস্কের শুটার ইউসুফ দেকেচের।

২০০৮ সালে বেইজিংয়ে অনুষ্ঠিত অলিম্পিকে প্রথমবারের মতো অংশ নেন ইউসুফ। এবার পঞ্চমবারের মতো অংশ নিয়ে পদক জিতলেন তিনি। তবে এবারে তার আউটলুক ছিলো অন্যরকম। শুটিংয়ে অংশ নেয়া বাকি সব প্রতিযোগি যখন চোখের বিশেষ ধরনের লেন্স (গিয়ার) ও কানে ইয়ারফোন (ইয়ারমাফ) দিয়ে আছেন সেখানেও ব্যতিক্রম ইউসুফ। গায়ে একেবারে সাধারণ টি-শার্ট, চোখে সাধারণ চশমা। সেইসাথে কানে তুলার মতো গুঁজে রাখা ছোট এক জোড়া ‘বাড’। বাঁ হাত পকেটে আর ডান হাত পিস্তলের ট্রিগারে। অলিম্পিক- যাকে বলা হয় গ্রেটেস্ট শো অন আর্থ, এর কতশত আয়োজন যেন ইউসুফকে বিমোহিত করতে পারেনি মোটেই।

চলছিলো অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্ট। সেখানেই দেখা মিললো অদ্ভুত বেশে এক অ্যাথলেটের আগমন। সাধারণ বেশভূষা আর ‘নির্বিকার’ ভঙ্গিতে এক হাত পকেটে ঢুকিয়েই প্যারিস অলিম্পিকের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সেভাল লাদিয়া তারহানের সঙ্গে মিশ্র ইভেন্টে রৌপ্যপদক জিতেছেন ইউসুফ। এরপর ইন্টারনেটে আলোড়ন পড়ে গেছে ইউসুফের ‘আউটলুক’ বা বেশভূষা। সাধারণত শুটিংয়ের এমন ইভেন্টে যেমন পোশাক, ভাবভঙ্গি বা গিয়ার থাকে কোনো অ্যাথলেটের, ইউসুফ তার ধারেকাছে দিয়েও যাননি।

তার এই আউটলুক দেখে অভিভূত নেটিজেনরা। ছড়িয়ে পড়েছে অসংখ্য মিম। কেউ কেউ তো বলতে শুরু করেছেন, অলিম্পিকে ‘হিটম্যান’ পাঠিয়েছে তুরস্ক। এক্সে (সাবেক টুইটার) এক নেটিজেন মন্তব্য করেছেন, আমি একবার দেখেই একজন প্রশিক্ষিত ঘাতককে চিনতে পারি।

এদিকে ইউসুফের আউটলুকে বেশ মিল পাওয়া গেছে জন উইক সিরিজের মুখ্য চরিত্রে অভিনয় করা কিয়ানু রিভসের সাথে। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ছবির সাথে কোলাজ করা হয়েছে ইউসুফের ছবি। এক্সে অলিম্পিকের অফিশিয়াল হ্যান্ডল থেকে ইউসুফ ইয়েজির ছবি পোস্ট করে লেখা হয়েছে, অলিম্পিকের শুটিং তারকারা, যাদের প্রয়োজন ছিল বলে আমরা ভাবতে পারিনি।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে স্ট্যান্ডার্ড পিস্তল ও সেন্টার ফায়ার পিস্তলে ‘ডাবল’ বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন। সর্বশেষ ২০২৪ সালে এয়ার পিস্তলসহ সাতবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নও তিনি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply