আজ বিক্ষোভ, আগামীকাল থেকে অনির্দিষ্টকালের ‘সর্বাত্মক অসহযোগ’

|

শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা করে হত্যার প্রতিবাদ এবং ৯ দফা দাবিতে আজ শনিবার (৩ আগস্ট) সারাদেশে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আগামীকাল রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়েছে তারা।

গতকাল শুক্রবার (২ আগস্ট) রাত ৮টার দিকে ফেসবুক পোস্ট ও ভিডিও বার্তায় নতুন কর্মসূচির ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ ও সহ-সমন্বয়ক রিফাত রশিদ। শিক্ষার্থীদের এই কর্মসূচি সফল করতে তারা সারাদেশের আপামর জনসাধারণকে অলিতে-গলিতে, পাড়ায় পাড়ায় সংগঠিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে, আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জানিয়েছে, আন্দোলনে নির্মমভাবে চালানো গণহত্যার বিচার, গণহত্যায় দায়ীদের পদত্যাগ এবং গ্রেফতারকৃতদের মুক্তির দাবিতে সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধিদের নিয়ে ১৫৮ সদস্য বিশিষ্ট সমন্বয়ক কমিটি করা হয়েছে।

এর আগে, গত বৃহস্পতিবার (১ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবদুল কাদের তাদের নতুন কর্মসূচি ঘোষণা করেছিল। শুক্রবার সারাদেশে ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ ছিল তাদের এই কর্মসূচি। দেশের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের এই কর্মসূচি ঘিরে তাদের সাথে পুলিশ, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সাথে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে গত ১৬ জুলাই থেকে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটছে। একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার কারফিউ জারি করে। পরে পরিস্থিতির কিছুটা উন্নতি হলে কারফিউ শিথিল করা হয়।

এই আন্দোলনে এখন পর্যন্ত ১৫০ জন নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেছে সরকার। যদিও বিভিন্ন গণমাধ্যমে বলছে, এ সংখ্যা দুই শতাধিক।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply