চট্টগ্রামে শিক্ষার্থী-জনতার ঢল

|

চট্টগ্রাম নিউ মার্কেট এলাকায় মানুষের ঢল

গণগ্রেফতার ও হয়রানি বন্ধ করা, হত্যাকাণ্ডের বিচার, আটক শিক্ষার্থীদের মুক্তি ও সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ ৯ দফা দাবিতে চট্টগ্রামে আজও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এতে ছাত্র-জনতার ঢল নেমেছে।

শনিবার (৩ আগস্ট) বিকেল তিনটা থেকে নিউমার্কেট মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। এ সময় কোতোয়ালী লালদীঘি স্টেশন রোডসহ আশপাশের সব সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভে যোগ দেন। দাবি মেনে না নেয়া পর্যন্ত রাজপথে অবস্থানের ঘোষণা দেন তারা। অনেক শিক্ষক এবং অভিভাবকরাও তাদের সাথে সংহতি প্রকাশ করেন। সমাবেশস্থলের কিছুটা দূরে অবস্থান নেন আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী।

এদিকে, কক্সবাজারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ কর্মসূচি পালন করছে ছাত্ররা। বিকেল তিনটা থেকে কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনাল মোড়ে একপাশের সড়ক অবরোধ করে বিক্ষোভ হয়। এ সময় ছাত্রদের পাশাপাশি অনেক অভিভাবকরাও যোগ দেন। বিক্ষোভকে ঘিরে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সারা দেশে চলমান বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকে সমর্থন জানিয়ে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ সমাবেশ করেছে। সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় গেট থেকে বিক্ষোভ মিছিল বের করে। ক্যাম্পাসের সামনে রাঙামাটি-কাপ্তাই সড়ক অবরোধ করে তারা। পরে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এ সময় শিক্ষার্থীদের হত্যার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সেইসাথে হত্যাকারীদের বিচারের দাবি জানায় আন্দোলনকারীরা। আটক করা সাধারণ শিক্ষার্থীদের মুক্তিসহ বিভিন্ন দাবিও জানান তারা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply