অলিম্পিকে স্বর্ণ জিতে ক্যারিয়ারের ষোলোকলা পূর্ণ করলেন জোকোভিচ

|

জোকোভিচের ক্যারিয়ারে অপূর্ণতা বলতে একটাই ছিল, তা হলো অলিম্পিক স্বর্ণপদক। সেটার আক্ষেপও মিটিয়ে ফেললেন এই সার্বিয়ান তারকা।রোববার (৪ আগস্ট) প্যারিস অলিম্পিকে টেনিসের পুরুষ এককের স্বর্ণজয়ের ইভেন্টে কার্লোস আলকারাসকে ৭-৬ (৭-৩), ৭-৬ (৭-২) গেমে হারিয়ে স্বর্ণ জিতেছেন তিনি।

চলতি বছরটা কোনোভাবেই ভালো কাটছিল না জোকোভিচের। অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেন থেকে খালি হাতে ফিরতে হয় রেকর্ড ২৪ গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকাকে। এরপর উইম্বলডনের ফাইনালে হেরে যান আলকারাসের কাছে।

প্রায় তিন ঘণ্টার হাড্ডাহাড্ডি লড়াই শেষে লাল মাটির কোর্টেই হাঁটু গেড়ে কান্নায় ভেঙে পড়েন জোকোভিচ। চোখ দিয়ে পানি গড়িয়েছে আলকারাসেরও। দুই মাস আগে এখানেই ফ্রেঞ্চ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেন তিনি। কিন্তু অলিম্পিকে রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাকে। এই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন ইতালির লরেঞ্জো মুসেত্তি।

জোকোভিচের ক্যারিয়ারে আগে চারবার অলিম্পিকে খেলে তার প্রাপ্তি ছিল মোটে একটি ব্রোঞ্জ, সেই ২০০৮ বেইজিং আসরে। এরপর আরও তিনবার হেরেছেন সেমি-ফাইনালে। অবেশষে এবারের জয়ে তিনি পা রাখলেন পূর্ণতার সর্বোচ্চ চূড়ায়।

উল্লেখ্য, চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের সঙ্গে অলিম্পিক সোনা জয়কে টেনিসে বলা হয় ক্যারিয়ার গোল্ডেন স্ল্যাম। ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে তিনি পূর্ণ করলেন এই চক্র। তার আগে পেরেছেন স্টেফি গ্রাফ, আন্দ্রে আগাসি, রাফায়েল নাদাল ও সেরেনা উইলিয়ামস।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply